ঈদে বেনাপোল দিয়ে তিন দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি

ঈদে বেনাপোল দিয়ে তিন দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি

ঈদুল আজহা ও সাপ্তাহিক ছুটিতে দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দরের সঙ্গে ভারতের পেট্রাপোল বন্দরের টানা তিন দিন আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকছে। তবে তিন দিনের কথা বলা হলেও মূলত বন্ধ থাকছে এক দিন। আর দুদিন সাপ্তাহিক ছুটি।

ঈদের ছুটিতে তিন দিন আমদানি-রপ্তানি বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসেসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান।

বন্দর সূত্রে জানা যায়, শুক্র ও শনিবার (৩১ জুলাই ও ১ আগস্ট) সাপ্তাহিক ছুটি, তার মধ্যে ১ আগস্ট মুসলিম সম্প্রদায়ের ঈদ উৎসব পালিত হবে। পরদিন রবিবার (২ আগস্ট) ও ঈদের ছুটিতে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে আলোচনার ভিত্তিতে।

আগামী সোমবার (৩ আগস্ট) সকাল থেকে পূর্বের ন্যায় এ পথে আমদানি-রপ্তানি, কাস্টমস হাউজের কার্যক্রম ও বন্দরে পণ্য খালাস কার্যক্রম শুরু হবে।

বেনাপোল পোর্টথানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন খান বলেন, ঈদের ছুটির মধ্যে বন্দর এলাকায় যাতে কোনো অপ্রীতিকর ও দুর্ঘটনা না ঘটে সে জন্য বিশেষ নজরদারি নেওয়া হয়েছে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, ঈদের ছুটির মধ্যে বন্দরে যাতে কোনো ধরনের নাশকতামূলক বা অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বন্দরের নিজস্ব নিরাপত্তা বাহিনী ও আনসার সদস্যরা দিনে রাতে বন্দর এলাকায় টহল দিচ্ছে।

জানা যায়, দেশে চলমান ১২টি স্থলবন্দরের মধ্যে সবচেয়ে বড় আর বেশি রাজস্ব আদায়কারী বেনাপোল বন্দর। স্থলপথে যে পণ্য আমদানি হয় তার ৬০ শতাংশ হয়ে থাকে বেনাপোল বন্দর দিয়ে। প্রতিবছর এ বন্দর থেকে সরকারের প্রায় ৫ হাজার কোটি টাকার রাজস্ব আসে।