আবারও সোনার দামে রেকর্ড

আবারও সোনার দামে রেকর্ড

দাম কমানোর দু্ইদিন না যেতেই আবারও বাড়ল সোনার দাম।স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য বৃদ্ধি পাওয়ায় স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে । ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক লাফে ২ হাজার ৯১৬ টাকা বাড়িয়ে ১ লাখ ১৪ হাজার ৭৪ টাকা নির্ধারণ করা হয়েছে। যা এর আগে ছিল ১ লাখ ১১ হাজার ১৫৮ টাকা।

বৃহস্পতিবার (২১ মার্চ) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিংয়ের সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।  আগামীকাল শুক্রবার (২২ মার্চ) থেকে এ দামে স্বর্ণ বিক্রি করা হবে।

সর্বশেষ ১৯ মার্চ সোনার দাম সমন্বয় করেছিল জুয়েলার্স সমিতি। তখন ভরিতে সর্বোচ্চ ১ হাজার ৭৫০ টাকা কমানো হয়। তাতে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম কমে দাঁড়ায় ১ লাখ ১১ হাজার ১৫৮ টাকা।

জুয়েলার্স সমিতির তথ্যানুযায়ী, আগামীকাল থেকে হলমার্ক করা ২২ ক্যারেট সোনার দাম ভরিপ্রতি ২ হাজার ৯১৬ টাকা বৃদ্ধি পেয়ে ১ লাখ ১৪ হাজার ৭৪ টাকা হবে। আর প্রতি ভরি ২১ ক্যারেট সোনার দাম ২ হাজার ৭৪১ টাকা বেড়ে বিক্রি হবে ১ লাখ ৮ হাজার ৮৮৩ টাকায়।

এ ছাড়া ১৮ ক্যারেট সোনার দাম ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়ানো হয়েছে। তাতে এই মানের সোনার নতুন দাম হবে ভরিপ্রতি ৯৩ হাজার ৩১২ টাকা। আর প্রতি ভরি সনাতন পদ্ধতির সোনার দাম ১ হাজার ৯৮৩ টাকা বেড়ে ৭৭ হাজার ৭৯৯ টাকা হবে।

সোনার দাম বাড়লেও রুপার দাম অপরিবর্তিত রেখেছে জুয়েলার্স সমিতি।

দাম কমানোর আগে আজ পর্যন্ত দেশের বাজারে প্রতি ভরি ২২ ক্যারেটের সোনা ১ লাখ ১১ হাজার ১৫৮ টাকায়, ২১ ক্যারেটের সোনা ১ লাখ ৬ হাজার ১৪২ টাকায়, ১৮ ক্যারেটের সোনা ৯০ হাজার ৯৭৯ টাকায় ও সনাতন পদ্ধতির সোনা ৭৫ হাজার ৮১৬ টাকায় বিক্রি হয়েছে। গত বছর, অর্থাৎ ২০২৩ সালে দেশের বাজারে সোনার দাম বেশ কয়েক দফায় বেড়েছিল। ফলে ভালো মানের প্রতি ভরি সোনার দাম লাখ টাকা ছাড়িয়ে যায়।