মিস ইউনিভার্স প্রতিযোগীদের যৌন হেনস্তার অভিযোগ

মিস ইউনিভার্স প্রতিযোগীদের যৌন হেনস্তার অভিযোগ

সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিতে এসে যৌন হয়রানির শিকার হয়েছেন বলে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন মিস ইউনিভার্স ইন্দোনেশিয়ার প্রতিযোগীরা।

প্রতিযোগীদের আইনজীবীরা জানান, ফাইনালের দুইদিন আগে (৩ আগস্ট) আয়োজকরা প্রতিযোগীদের 'টপলেস' হতে বাধ্য করে। অর্ধনগ্ন অবস্থায় তাদের শরীরে হাত দেয়। এমনকি তাদের ক্যামেরাবন্দিও করে।

একজন প্রতিযোগী জানান, আয়োজকরা বলেন-তাদের শরীরে কোন দাগ, ট্যাটু রয়েছে কিনা তা পরীক্ষা করতে হবে। কিন্ত এতে আমার অধিকার লঙ্ঘন করা হয়েছে বলে মনে করি।

আরেকজন প্রতিযোগী জানান, আয়োজকরা তাকে অশালীনভাবে ক্যামেরায় পোজ দিতে বাধ্য করে। দু-পা ফাঁক করে তাকে পোজ দিতে বলা হয়, এমনই দাবি তার। তিনি বলেন, ‘আমার খুব অস্বস্তিবোধ হচ্ছিল, মনে হচ্ছিল আমার শরীরে কেউ উঁকি দিচ্ছে।’

জাকার্তার পুলিশ জানায়, মিস ইউনিভার্স ইন্দোনেশিয়ার প্রতিযোগীরা আয়োজকদের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ দায়ের করেছে। পুলিশ বিষয়টি নিয়ে তদন্ত করছে।

মিস ইউনিভার্সের আয়োজকদের পক্ষ থেকে মঙ্গলবার জানানো হয়, ইতিমধ্যেই এমন অভিযোগের কথা কানে এসেছে। বিষয়টি নিয়ে খতিয়ে দেখছে তারা।

এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, ‘মিস ইউনিভার্স (আয়োজক)-এর তরফে যৌন হয়রানির অভিযোগ বা পক্ষপাতিত্বের অভিযোগকে খুব কড়াভাবে নেওয়া হয়। মিস ইউনিভার্সের মঞ্চ যাতে মেয়েদের জন্য সুরক্ষিত হয়, সেটা সুনিশ্চিত করা আমাদের সবচেয়ে বড় দায়িত্ব ও লক্ষ্য।’