ফেসবুকের ক্ল্যাসিক সংস্করণের বিদায়

ফেসবুকের ক্ল্যাসিক সংস্করণের বিদায়

ফেসবুক তাদের পুরোনো ডিজাইন বদলে ফেলছে। অর্থাৎ, পুরোনো সংস্করণ বা ক্ল্যাসিক সংস্করণ আর ব্যবহার করা যাবে না। ডেস্কটপ সংস্করণের জন্য ফেসবুকের হালনাগাদ আসছে। ল্যাপটপ বা পিসি থেকে ফেসবুক খুললে ফেসবুক আপডেট করে নেওয়ার জন্য পপ-আপ নোটিফিকেশন পেতে পারেন ব্যবহারকারীরা। নতুন এই ফেসবুক সংস্করণে টেক্সটগুলো আরও বড় ও পরিষ্কার দেখাবে।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ব্যবহারকারীকে আরও উন্নত অভিজ্ঞতা দিতে তারা ক্ল্যাসিক সংস্করণকে বিদায় জানাচ্ছে। নতুন সংস্করণে ফেসবুক দ্রুত লোড হবে এবং ডার্ক মোড ব্যবহারের সুযোগ থাকবে। এতে ব্যবহারকারীর চোখের ওপর চাপ পড়বে কম।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেটের প্রতিবেদনে জানানো হয়, ফেসবুকের মোবাইল সংস্করণে ইতিমধ্যে ডার্ক মোড চালু হয়েছে। এখন ডেস্কটপ ব্যবহারকারীরা চাইলে নোটিফিকেশন আইকনের পাশে থাকা অপশন থেকে ডার্ক মোড চালু করে নেওয়া যাবে।

এখনো যাঁরা ফেসবুকের নতুন সংস্করণ পছন্দ করছেন না, তাঁরা পুরোনো সংস্করণে যেতে পারবেন। তবে এ সুযোগ থাকবে মাত্র এক মাসের জন্য। ফেসবুক বলছে, তারা সেপ্টেম্বর পর্যন্ত পুরোনো ফেসবুক বা ক্ল্যাসিক সংস্করণ ব্যবহারের সুযোগ রাখবে। এরপর নতুন ইউজার ইন্টারফেস সবাইকে ব্যবহার করতে হবে। কেউ যদি নতুন সংস্করণ থেকে পুরোনোতে ফিরে যান, তবে তাঁকে প্রতিক্রিয়া জানানোর সুযোগ দেবে ফেসবুক।

ফেসবুক তাদের আপডেট সম্পর্কে বলেছে, ‘নতুন ফেসবুক ডটকমে আমরা অনেক উন্নতি করেছি। আমরা নতুন নকশার অভিজ্ঞতা দিতে রোমাঞ্চ অনুভব করছি। সেপ্টেম্বরে ক্ল্যাসিক সংস্করণ বন্ধ হওয়ার আগেই আশা করব, ফেসবুক আরও কীভাবে উন্নত করতে পারি, সে সম্পর্কে আপনাদের প্রতিক্রিয়া জানতে পারব।’

ফেসবুকের পক্ষ থেকে পৃথক আরেক ঘোষণায় অকুলাস ডিভাইস ব্যবহারকারীদের জন্য গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেছে। নতুন আপডেটে বলা হয়েছে, আপনি যদি

ফেসবুকের বর্তমান ব্যবহারকারী হন এবং আলাদা অকুলাস অ্যাকাউন্ট থাকে, তবে অ্যাকাউন্ট একীভূত করার বা অথবা ফেসবুক দিয়ে লগইন করার সুযোগ পাবেন। যদি কেউ অকুলাস অ্যাকাউন্ট ব্যবহার করেন, তবে তিনি মাত্র দুই বছর তা ব্যবহার করতে পারবেন। অর্থাৎ, ফেসবুক অকুলাস ডিভাইস ব্যবহার করতে তাদের অ্যাকাউন্ট ব্যবহার বাধ্যতামূলক করে দিচ্ছে।