নেপাল-ভুটান ভারতেই, জানালেন ট্রাম্প

নেপাল-ভুটান ভারতেই, জানালেন ট্রাম্প

ভুল কথা বলে অসংখ্যবার নিজের অজ্ঞতার বহিঃপ্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার আরও একবার সেই একই পথে হাঁটলেন তিনি। মার্কিন প্রেসিডেন্টের ধারনা নোপাল ও ভুটান ভারতের অংশ। টাইম ম্যাগাজিনের এক প্রতিবেদনে এমনটাই প্রকাশ পেয়েছে। মার্কিন গোয়েন্দাদের উদ্ধৃতি তুলে ধরে এমনটাই দাবি করা হয়েছে ওই পত্রিকায়।

সম্প্রতি দক্ষিণপূর্ব এশিয়া সম্পর্কে গোয়েন্দাদের সঙ্গে আলোচনার সময়ে এমনটাই মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। আলোচনায় প্রেসিডেন্ট ট্রাম্প নেপালের ম্যাপের ওপরে হাত রেখে বলেন, এই জায়গাটা ভারতে। গোয়েন্দারা তাকে শুধরে দেন, নেপাল ভারতের অংশ নয়। এটি একটি স্বাধীন দেশ।

ওই কথা শোনার পর দ্বিতীয় বোমাটা ফাটান ট্রাম্প। ভুটানের ম্যাপে আঙুল রেখে বলেন, ভুটান ভারতেই। সেই ভুলও শুধরে দেন গোয়েন্দারা। শুনে ভীষণ বিরক্ত হন ট্রাম্প। শুধু তাই নয়, প্রেসিডেন্টের ভুল শোধরানো তার কাজ নয় বলে এক গোয়েন্দাকে মনে করিয়ে দেন তিনি।

নিজ দেশের গোয়েন্দাদের নিয়ে রীতিমতো বিরক্ত ট্রাম্প। গত সপ্তাহেই তিনি এক টুইট করে মন্তব্য করেন, ইরান নিয়ে দেশের গোয়েন্দা সংস্থাগুলি অকর্মন্য ও অপদার্থের মতো আচরণ করছে। এদের ফের স্কুলে ফিরে যাওয়া দরকার।

এখানেই শেষ নয়। নেপাল সম্পর্কে বেফাঁস মন্তব্যও করে বসেন ট্রাম্প। গত আগাস্ট মাসে প্রকাশিত পলিটিকো'র এক খবর অনুযায়ী ২০১৭ সালে তিনি একবার নেপালের উচ্চারণ ভুল করে ‘নিপল’ বলে বসেন। পাশাপাশি ভুটানের উচ্চারণ করেন ‘বাটন’ বলে।

এমজে/