পাকিস্তানি বাহিনীর হুংকার, যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত

পাকিস্তানি বাহিনীর হুংকার, যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শান্তি-সংলাপের আহ্বান জানাচ্ছেন ভারতের প্রতি। তবে তার সশস্ত্রবাহিনী যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত আছে। সর্বোচ্চ সতর্কতায় রাখা হয়েছে দেশটির সেনা, নৌ ও বিমানবাহিনীকে।

পাকিস্তানের আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। আইএসপিআরের বরাত দিয়ে বৃহস্পতিবার পাকিস্তানের গণমাধ্যম ডন অনলাইনে এ কথা বলা হয়েছে।

আইএসপিআরের বিবৃতিতে বলা হয়, নিয়ন্ত্রণ রেখার কাছে পাকিস্তানের সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্কতায় রাখা হয়েছে। পূর্বাঞ্চলীয় সীমান্তে ভারতের যে কোনো আগ্রাসনের জবাব দিতে সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়, শুধু সেনাবাহিনী নয়, পাকিস্তানের বিমানবাহিনী ও নৌবাহিনীকে সর্বোচ্চ সতর্কতায় রাখা হয়েছে। বিবৃতিতে আরো বলা হয়, গত ৪৮ ঘণ্টায় ভারতীয় বাহিনী নিয়ন্ত্রণরেখার কোটলি, খুইরাত্তা এবং টাট্টা পনি সেক্টরে যুদ্ধবিরতি লঙ্ঘন করতে সেনাসংখ্যা বাড়িয়েছে। ভারতীয় বাহিনী বেসামরিক জনগণকে লক্ষ্য করে নির্বিচারে গুলি চালাচ্ছে। এতে চারজন বেসামরিক নাগরিক নিহত ও দুজন আহত হয়েছে।

আইএসপিআরের বিবৃতিতে আরো বলা হয়, পাকিস্তানের সশস্ত্রবাহিনী যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত রয়েছে। বিবৃতিতে জনগণকে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া গুজবের ব্যাপারে সতর্ক থাকা এবং সামাজিক মাধ্যম দায়িত্বশীলভাবে ব্যবহারের আহ্বান জানানো হয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান আজই পার্লামেন্টের যৌথ অধিবেশনে ঘোষণা দিয়েছেন, তাদের হাতে আটক ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দনকে শুক্রবার ফিরিয়ে দেওয়া হবে। শান্তির বার্তা দিতেই পাকিস্তানের পক্ষ থেকে পাইলটকে ফিরিয়ে দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এদিকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেছেন, চলমান উত্তেজনা কমাতে প্রধানমন্ত্রী ইমরান টেলিফোনে সরাসরি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলতে চান।

এমআই