বিমান বাহিনীর এক কর্মকর্তা আমাকে ধর্ষণ করে : মার্থা ম্যাকস্যালি

বিমান বাহিনীর এক কর্মকর্তা আমাকে ধর্ষণ করে : মার্থা ম্যাকস্যালি

বিমান বাহিনীতে চাকরি করার সময় ঊর্ধ্বতন এক কর্মকর্তার দ্বারা ধর্ষণের শিকার হয়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের এক সিনেটর।

স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে যৌন নিপীড়ন বিষয়ক এক শুনানিতে মার্থা ম্যাকস্যালি একথা জানান বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

মার্কিন যুদ্ধবিমানের প্রথম নারী পাইলট ও রিপাবলিকান সিনেটর মার্থ জানান, লজ্জা, দ্বিধা আর পদ্ধতির ওপর অনাস্থা থাকার কারণে এ ঘটনা তিনি তখন কাউকে জানাননি।

২০১৭ সালে মার্কিন সেনাবাহিনীতে প্রায় ১০ শতাংশ বেড়েছে যৌন নির্যাতনের ঘটনা।

অ্যারিজোনা অঙ্গরাজ্যের রিপাবলিকান নেত্রী মার্থা বলেন, বিমান বাহিনীর এক ঊর্ধ্বতন কর্মকর্তা আমাকে ধর্ষণ করেছিল। লুণ্ঠনও করা হয়েছিল। আমি অনেক বছর ধরে চুপ ছিলাম। কিন্তু পরে মনো হলো বিষয়টি জানানো দরকার।

তিনি বলেন, মানুষ কিভাবে বিষয়টি গ্রহণ করবে তা ভেবে আমি খুব ভীত হয়ে পড়েছিলাম। ১৮ বছর বয়সে আমি বিমান বাহিনীর চাকরি থেকে প্রায় বিচ্যুত হই।

ম্যাকস্যালির এই সাক্ষ্যে ‘ভীষণভাবে তাড়িত’ হয়েছেন বলে মন্তব্য করেছেন কমিটির শীর্ষ পর্যায়ের ডেমোক্রেট সিনেটর ক্রিস্টেন জিলিব্রান্ড।

প্রায় ২৬ বছর ধরে বিমান বাহিনীতে চাকরির পর ২০১০ সালে অবসর নেন মার্থা। সর্বশেষ তিনি কর্নেল হিসেবে কর্মরত ছিলেন। বিমান বাহিনী ছাড়ার পর দুই মেয়াদে মার্কিন প্রতিনিধি পরিষদের সদস্য হিসেবে নির্বাচিত হন মার্থা। গত বছর সিনেটর নির্বাচিত হন তিনি।

এমজে/