দ্য হিন্দুর প্রতিবেদন

শ্রীলংকার প্রেসিডেন্টকে হত্যার যড়যন্ত্র ভারতীয় গোয়েন্দাবাহিনীর

শ্রীলংকার প্রেসিডেন্টকে হত্যার যড়যন্ত্র ভারতীয় গোয়েন্দাবাহিনীর

শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনাকে হত্যার ষড়যন্ত্র করছে ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’ এর সদস্যরা। মঙ্গলবার মন্ত্রীসভার এক বৈঠকে নিজের জীবন নিয়ে লোমহর্ষক এ ষড়যন্ত্রের জানান দিয়েছেন প্রেসিডেন্ট নিজেই।

সিরিসেনার বৈঠকে উপস্থিত বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে ভারতের সংবাদমাধ্যম দ্য হিন্দু।

প্রতিবেদনে বলা হয়, “মন্ত্রীসভার সাপ্তাহিক বৈঠকে সিরিসেনা মন্ত্রীদের বলেছেন, “ভারতের গোয়েন্দাবাহিনী ‘র’ আমাকে হত্যার চেষ্টা করছে। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হয়তোবা এ ষড়যন্ত্রের কথা জানেননা।” বৈঠকে উপস্থিত ছিলেন এমন বেশ কয়েকজন সূত্রের বরাত দিয়ে দ্য হিন্দু এ বিষয়টির আলোচনা নিয়ে নিশ্চিত হয়েছে।

বৈঠক উপস্থিত ছিলেন এমন একজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, “প্রেসিডেন্ট যখন বিষয়টি নিয়ে কথা বললেন আমরা তখনি হতভম্ব হয়ে গেলাম।”

বিষয়টির সত্যতা সম্পর্কে আরো নিশ্চিত হতে সংবাদমাধ্যমটির পক্ষ হতে শ্রীলংকান প্রেসিডেন্টের গণমাধ্যমের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, “বিষয়টি আমরা খতিয়ে দেখছি এবং পরে এ বিষয়ে জানাবো।”

সিরিসেনা এমন এক সময় বিষয়টি আলোচনায় নিয়ে আসলেন যখন কয়েকদিন পর দেশটির প্রধানমন্ত্রী রানিল বিক্রামাসিংহের ভারত সফর করার কথা রয়েছে। তিনি সেখানে মোদির সঙ্গে বৈঠক করবেন এবং ভারতের অর্থায়েন শ্রীলংকায় পরিচালিত প্রকল্পগুলো নিয়ে কথা বলার সম্ভাবনা রয়েছে।

শ্রীলংকার রাজনীতিতে ভারতের নাকগলানো নিয়ে এটাই প্রথম কোনো অঙ্গুলি নির্দেশ নয়। ২০১৫ সালের নির্বাচনে হারার পর সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ্রা রাজাপাকসে তার কারণ হিসেবে ‘র’ কে দায়ী করেছিলেন।

প্রতিবেদনে আরো বলা হয়, “সূত্রের বরাত দিয়ে বলা যায় সিরিসেনাকে হত্যার ষড়যন্ত্র নিয়ে সরকারের সঙ্গে তাঁর একটি দূরত্ব তৈরি হয়েছে। প্রেসিডেন্টকে হত্যার পরিকল্পনার বিষয়টি আলোচনায় আসে গত মাসেই। নমল কুমারা নামে দুর্নীতি দমন কমিশনের এক ব্যক্তি জানান-প্রেসিডেন্ট সিরিসেনা এবং সাবেক প্রতিরক্ষা সচিব গোতাবায়া রাজাপাকসেকে হত্যার পরিকল্পনা সম্পর্কে তিনি জানতে পেরেছেন।”

এ তথ্য জানার পর কুমারাকে জিজ্ঞাসাবাদ করে সিআইডি। সেপ্টেম্বর মাসে এক ভারতীয় নাগরিককেও আটক করা হয়। স্থানীয় গণমাধ্যমে জানা যায় আটক হওয়া ঐ ব্যক্তির নাম থমাস। তিনি কেরালার বাসিন্দা, হত্যার পরিকল্পনা সম্পর্কে অবগত ছিলেন। তবে শ্রীলংকা সরকারের উচ্চ পর্যায় থেকে পরবর্তীতে এ বিষয়টি নাকচ করে দেয়া হয়। তথ্যমন্ত্রী মঙ্গলা সামারাভীরা এটাকে ভুল তথ্য বলে উল্লেখ করেন।

মঙ্গলবারের বৈঠকে সিরিসেনা বলেন, “ভারতের যে লোকটি আমাকে হত্যার চেষ্টা করছে সে অবশ্যই 'র'এর গুপ্তচর। হয়তো ভারতীয় প্রধানমন্ত্রী এটা জানেন না। মাঝে মধ্যে এমনটা হয়। এমনকি সিআইএ-ও যদি এমন পরিকল্পনা করে তা নিয়ে ট্রাম্প অবগত নাও থাকতে পারেন।”

সিরিসেনা যে বিষয়টি নিয়ে কথা বলেছেন তা আসলেই সত্য কিনা- দ্য হিন্দুর পক্ষ থেকে বৈঠকে উপস্থিত ছিলেন এমন অনেক রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।তারা খবরটি সত্য বলে জানিয়েছেন।

এদিকে লঙ্কান প্রধানমন্ত্রীর সঙ্গে প্রেসিডেন্টের সম্পর্কটা ভালো যাচ্ছেনা। মঙ্গলবারের বৈঠকেও কলম্বো বন্দরে ভারতের বিনিয়োগের বিরোধীতা করেছেন সিরিসেনা। দেখা গেছে দুজনের মধ্যকার তিক্ত বাক্য বিনিময়।

প্রেসিডেন্টের হত্যা পরিকল্পনা নিয়ে একটি প্রেস ব্রিফ্রিং করার কথা থাকলেও উপদেষ্টারা শেষমেষ তা বাতিল করে দেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এ প্রসঙ্গে প্রেসিডেন্টের উপদেষ্টা শিরাল লাকথিলাকা দ্য হিন্দুকে বলেন, “আমাদের আরো বেশি তথ্য প্রয়োজন। আর সে কারণেই ব্রিফ্রিংটি বাতিল করা হয়েছে।”

জিএস/