পাক ড্রোনের আকাশসীমা লঙ্ঘন, সীমান্তে ভারতের সর্বোচ্চ সতর্কতা

পাক ড্রোনের আকাশসীমা লঙ্ঘন, সীমান্তে ভারতের সর্বোচ্চ সতর্কতা

পাক-ভারত সীমান্ত ও নিয়ন্ত্রণ রেখায় বৃহস্পতিবার সর্বোচ্চ সতর্কতা জারি করেছে ভারত সরকার। এর আগে দেশটির গণমাধ্যমে অভিযোগ উঠেছে যে সীমান্ত অতিক্রম করে পাকিস্তান থেকে ড্রোন উড়ে এসে পাঞ্জাবের অমৃতসরে ভারী অস্ত্র ও গোলাবারুদ ফেলে যাচ্ছে।-খবর স্পুটনিকের

ভারতী সেনাবাহিনী ও সীমান্ত নিরাপত্তা বাহিনীর (বিএসএফ) বিভিন্ন ফৌজ ও নিরাপত্তা চৌকিতে সর্বোচ্চ নজরদারিতে অবলম্বন করতে বলা হয়েছে। যাতে ভবিষ্যতে একইভাবে ড্রোনের অনুপ্রেবশ ঘটতে না পারে।

বিএসএফ কর্মকর্তাদের বরাতে ভারতীয় বার্তাসংস্থা পিটিআই জানিয়েছে, সন্ত্রাসকে উসকে দিতে অস্ত্র ও গোলাবারুদ পাচারে পাকিস্তান নতুন এই উপায়টি বেছে নিয়েছে। কাজেই আন্তর্জাতিক সীমান্ত বরাবর ড্রোন চলাচল নজরে রাখতে আমাদের বাহিনীকে সক্রিয় করেছি।

পাকিস্তানের সঙ্গে ১৮০ কিলোমিটার আন্তর্জাতিক সীমান্তের প্রহরা দেয় বিএসএফ। কোনো ড্রোন ভারতের আকাশে ঢুকতে চাইলে গুলি করে ভূপাতিত করার নির্দেশ দেয়া হয়েছে বলে খবরে জানানো হয়েছে।

এছাড়া সীমান্ত পাড়ি দিয়ে ৫০০ সন্ত্রাসী ভারতে ঢুকে পড়তে পারে বলে সামরিক গোয়েন্দাদের আভাসের পর সর্বোচ্চ সতর্কতা জারি করেছে ভারতীয় সেনাবাহিনী।

বুধবার দেশটির সেনাবাহিনীর শীর্ষ কমান্ডার বলেন, ভারতীয় ভূখণ্ডে অস্ত্র ফেলতে কম সক্ষমতার ড্রোন ব্যবহার করছে পাকিস্তান।

দক্ষিণ পূর্বাঞ্চলীয় কমান্ডার প্রধান লেফটেন্যান্ট জেনারেল অলক সিং ক্লে বলেন, এতে হতাশ হওয়ার কিছু নেই। ভারতীয় সশস্ত্র বাহিনীর প্রতিরক্ষা ব্যবস্থা ও রাডার ভবিষ্যতে যে কোনো ড্রোনের সক্রিয়তা শনাক্ত করে ব্যবস্থা নিতে পারবে।

এমজে/