হংকং বিক্ষোভের নেতার ওপর হাতুড়ি হামলা

হংকং বিক্ষোভের নেতার ওপর হাতুড়ি হামলা

হংকং বিক্ষোভের এক নেতার ওপর হাতুড়ি হামলা চালানো হয়েছে। বুধবার আন্দোলনরত সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের (সিএইচআরএফ) নেতা জিমি শামের ওপর হামলা চালায় অজ্ঞাত দুর্বৃত্তরা। বিক্ষোভ শুরুর পর থেকে এ নিয়ে দ্বিতীয়বার হামলার শিকার হলেন তিনি। 

হাতুড়ি দিয়ে মাথা ও শরীরে আঘাত করে রক্তাক্ত করে রাস্তায় ফেলে রাখা হয়। পরে গুরুতর অবস্থায় হাসপাতালে নেয়া তাকে। এদিকে আগের দিনের মতো বৃহস্পতিবারও পার্লামেন্টে ফের বিরোধীদের বাধার মুখে পড়েন স্বায়ত্তশাসিত অঞ্চলটির নেতা ক্যারি লাম।

এএফপি জানায়, বুধবার হংকং পার্লামেন্টে বার্ষিক ভাষণ প্রদানকালে বিরোধীদলীয় আইনপ্রণেতাদের শোরগোল ও ব্যঙ্গ-বিদ্রুপের মুখে পার্লামেন্ট ত্যাগে বাধ্য হন ক্যারি লাম। এ ঘটনার কয়েক ঘণ্টা পর হংকংয়ের মং কক এলাকায় হাতুড়ি নিয়ে শামের ওপর হামলা চালায় পাঁচ দুর্বৃত্ত।

সামাজিক যোগাযোগমাধ্যমের এক ছবিতে দেখা যায়, তিনি রক্তাক্ত অবস্থায় রাস্তায় পড়ে রয়েছেন। সিএইচআরএফ-এর তরফ থেকে জানানো হয়েছে যে, মং কক জেলায় পাঁচজনের একটি দল তার ওপর হাতুড়ি নিয়ে হামলা চালায়। হাতুড়ি দিয়ে তাকে মাথায় আঘাত করা হয়েছে। এতে তিনি জ্ঞান হারিয়ে ফেলেন।

বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তবে তার অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছেন তার সহযোদ্ধারা। হাসপাতালে জিমি শামের সঙ্গে আলাপকালে তিনি বিবিসিকে বলেন, শান্তিপূর্ণ ও অসহিংস আদর্শের প্রতি তিনি প্রতিজ্ঞাবদ্ধ।

অপরাধী প্রত্যর্পণে প্রস্তাবিত বিল বাতিলের দাবিতে গত জুন মাসে বিক্ষোভ শুরু হয় চীনের অধীনে আধাস্বায়ত্তশাসিত এই অঞ্চলটিতে। সেই গণবিক্ষোভ এখন ‘গণতান্ত্রিক হংকং’ আন্দোলনে রূপ নিয়েছে। হংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভ দিন দিন আরও সহিংস হয়ে উঠেছে।

প্রথমদিকে এই বিক্ষোভ শান্তিপূর্ণ থাকলেও ক্রমেই নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীদের প্রতিহত করতে জল কামান, টিয়ারগ্যাস এবং লাঠিচার্জ করছে পুলিশ। বহু বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। এছাড়া আরও অনেকেই আহত হয়েছে।

শামের ওপর হামলার ঘটনার যথাযথ তদন্ত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সংস্থাটির পূর্ব এশিয়ার আঞ্চলিক প্রধান জশুয়া রোজেনজুইগ এক বিবৃতিতে বলেন, জিমি শাম হামলায় মাথায় আঘাত পেয়ে রক্তাক্ত অবস্থায় পড়ে ছিলেন। পরে তাকে হাসপাতালে নেয়া হয়। সমাজকর্মীদের ওপর হামলা দিন দিন বাড়ছে। এই ঘটনা আতঙ্কজনক।

এমজে/