শুধু হালাল খাদ্যাভ্যাসের জন্য করোনাভাইরাস থেকে নিরাপদে উইঘুর মুসলিমরা

শুধু হালাল খাদ্যাভ্যাসের জন্য করোনাভাইরাস থেকে নিরাপদে উইঘুর মুসলিমরা

করোনাভাইরাস চীনসহ সারাবিশ্বে মারাত্মক আকার ধারন করেছে। বিশ্ব স্বাস্থ্যসংস্থা (হু) ইতিমধ্যে এটাকে মহামারী আকারে ঘোষণা করেছে। পুরোপুরি অবরুদ্ধ রাখা হয়েছে করে দেওয়া হয়েছে চীনের উহান ও হুবেই শহর। শুধু চীন নয় আক্রান্ত হয়েছে ইন্ডিয়া, জাপান, ভিয়েতনাম, হংকং সহ বিশ্বের প্রায় বিশটি দেশ।

বন্ধ করে দেওয়া হয়েছে ইন্ডিয়া এয়ারলাইন্স, ব্রিটিশ এয়ারলাইন্স, কাতার এয়ারলাইন্সসহ প্রায় সব কয়টি দেশের বিমান যোগাযোগ। এত কিছু যখন ঘটে যাচ্ছে তখন কেমন আছেন সেদেশের উইঘুর মুসলিমরা। সম্প্রতি সিএনএন একটা প্রতিবেদন প্রকাশ করেছে।

সিএনএন এর দেওয়া সেই প্রতিবেদনে বলা হয়েছে, উইঘুর মুসলিমরা তাদের হালাল খাবার খাওয়ার কারণে এখনো অন্যান্য দের তুলনায় নিরাপদে আছে। তবে ভাইরাস যেহেতু সংক্রামক, তাই তাদের আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকতে পারে।

উল্লেখ্য, সম্প্রতি চীনের করোনাভাইরাসের উৎপত্তি বাদুরের মাধ্যমে হওয়ায় বেশ গুঞ্জন সৃষ্টি হয়েছে। প্রশ্ন উঠেছে তাদের খাদ্যাভাস নিয়ে। তাদের প্রিয় খাদ্যের তালিকায় রয়েছে তেলাপোকার ফ্রাই, টিকটিকি, ইঁদুর, সাপ, নানা রকম কীটপতঙ্গ ও বাদুরের জুস।

মুসলিমদের খাদ্য তালিকায় হালাল ও হারাম বিভক্ত থাকায় তারা এসব খাবার ভক্ষন করে না বিধায় চীনের কঠিন পরিস্থিতির মধ্যে বেশ নিরাপদেই রয়েছেন চীনা মুসলিমরা বিশেষ করে উইঘুর মুসলিমরা।