দিল্লিতে বেছে বেছে মুসলিমদের আক্রমণ করা হচ্ছে: যুক্তরাষ্ট্র কমিশন

দিল্লিতে বেছে বেছে মুসলিমদের আক্রমণ করা হচ্ছে: যুক্তরাষ্ট্র কমিশন

ভারতের রাজধানী দিল্লিতে বেছে বেছে মুসলমানদের আক্রমণ করা হচ্ছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতে থেকে ফিরে যেতেই সুর বদলে ফেলেছে যুক্তরাষ্ট্র কমিশন। দিল্লিতে সহিংসতার ঘটনায় মোদি সরকারকে কড়া আক্রমণ করেছে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত যুক্তরাষ্ট্র কমিশন।

কমিশনের দাবি, আমরা দেখেছি দিল্লির সহিংসতায় বেছে বেছে মুসলমানদের আক্রমণ করা হচ্ছে। তাদের বাড়িঘর, দোকান পুড়িয়ে দেওয়া হচ্ছে। সরকারের প্রাথমিক দায়িত্বগুলোর মধ্যে একটি হলো- দেশের প্রত্যেক নাগরিককে নিরাপত্তা দেওয়া। যার যে ধর্মই হোক না কেন।

যদিও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের মধ্যেই দিল্লিতে সহিংসতার ঘটনা ঘটে। গত কয়েকদিনের ধর্মীয় সংঘর্ষের জেরে এখন পর্যন্ত ৪৩ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আক্রান্ত ২০০ জনেরও বেশি। অবশ্য ছয়শ ৩০ জনকে আটক এবং ১৪৮টি মামলা হয়েছে সহিংসতার ঘটনায়।

যুক্তরাষ্ট্রের কমিশনের সদস্য অনুরিমা ভার্গবা জানান, ভারতে মুসলিমদের ক্রমশ একঘরে করে ফেলার প্রবণতা দেখা যাচ্ছে। আর সেটা সম্পূর্ণভাবে মানবাধিকার লঙ্ঘন।

যুক্তরাষ্ট্রের কমিশনের তদন্তে উঠে এসেছে মসজিদ জ্বালিয়ে দেওয়ার তথ্য। এলাকা ছাড়তে বাধ্য করা হয়েছে মুসলিমদের। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের অধীন দিল্লি পুলিশও পুরো ঘটনায় নীরব দর্শকের ভূমিকা পালন করেছেন। শক্ত হাতে সহিংসতা আটকাতে ব্যর্থ হয়েছে মোদি সরকার।