জো বাইডেনকে প্রেসিডেন্ট দেখতে চান ওবামা

জো বাইডেনকে প্রেসিডেন্ট দেখতে চান ওবামা

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী হিসেবে জো বাইডেনকে সমর্থন দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

তিনি বলেছেন, করোনার এ মহামারীতে আমাদের উচিত এমন একজনকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করা, যিনি গোটা জাতিকে ঐক্যবদ্ধ করার ক্ষমতা রাখেন। খবর আলজাজিরার।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইঙ্গিত করে ওবামা বলেন, দেশের মানুষের মধ্যে বৈষম্য ও বিভেদ সৃষ্টিকারী কাউকে আর প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান না যুক্তরাষ্ট্রের মানুষ।

ডেমোক্রেট দলের নির্বাচনী তহবিল সংগ্রহের জন্য মঙ্গলবার আয়োজিত এক অনুষ্ঠানে তার আমলের ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা চৌকস রাজনীতিবিদ জো বাইডেনকে সমর্থনের কথা জানান সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট।

জো বাইডেনের নির্বাচনী প্রচারকর্মীরা সামাজিক যোগাযোগমাধ্যমে বারাক ওবামার ১২ মিনিটের একটি ভিডিওবার্তা পোস্ট করেছেন।

এতে বারাক ওবামা বলেন, আমাদের অন্ধকার যুগ থেকে বের হয়ে আলোর পথে যেতে হবে। এ জন্য আপনারা প্রেসিডেন্ট হিসেবে সঠিক প্রার্থীকে ভোট দিয়ে জয়যুক্ত করুন।

তিনি আরও বলেন, কেবল প্রেসিডেন্ট পদেই সৎ প্রার্থীকে নির্বাচিত করলে হবে না, রাজ্য সরকার ও স্থানীয় মেয়র পদেও আপনাদের ভালো ও সৎ মানুষকে নির্বাচন করতে হবে।

জোসেফ রবিনেট জো বাইডেন যুক্তরাষ্ট্রের ডেলাওয়ার অঙ্গরাজ্য থেকে নির্বাচিত সিনিয়র সিনেটর।

তিনি ২০০৮ সালের মার্কিন জাতীয় নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির পক্ষ থেকে ভাইস প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

তিনি বারাক ওবামার সঙ্গে ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন এবং ২০১৭ সাল পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেছেন।

বাইডেন ১৯৬৯ সালে অ্যাটর্নি হন। ১৯৭০ সালে কান্ট্রি কাউন্সিলে নির্বাচিত হন। ১৯৭২ সালে প্রথমবারের মতো সিনেটে নির্বাচিত হন।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে পঞ্চম কনিষ্ঠতম সিনেটর। ১৯৭৮, ১৯৮৪, ১৯৯০, ১৯৯৬, ২০০২ ও ২০০৮ সালে সিনেটর হিসেবে নির্বাচিত হন।

জো বাইডেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত প্রথম কোনো রোমান ক্যাথলিক।

এমজে/