অবৈধ পথে ইতালিতে ঢোকার চেষ্টা, বাংলাদেশিসহ ২৯৪ জন আটক

অবৈধ পথে ইতালিতে ঢোকার চেষ্টা, বাংলাদেশিসহ ২৯৪ জন আটক

ইতালিতে গত এক মাসে দু’হাজারের বেশি অভিবাসন প্রত্যাশী অবৈধপথে প্রবেশ করেছে। সবশেষ বৃহস্পতিবার দেশটির দক্ষিণাঞ্চল লাম্পেদুসায় ২৯৪ জনকে আটক করেছে দেশটির কোস্টগার্ড। ১৫টি নৌকায় এসব অভিবাসী লিবিয়া থেকে ভূমধ্যসাগরের এই দ্বীপটিতে আসে।

সম্প্রতি ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি প্রবেশ করা কয়েক হাজার অভিবাসীর মধ্যে কয়েক’শ বাংলাদেশি রয়েছে বলে জানা গেছে। অভিবাসীদের নিয়ে ইতালির একটি অনলাইন পত্রিকার খবরে বলা হয়েছে, সিসিলিয়া বিভাগীয় শহরের লাম্পেদুসা ২০ দশমিক ২ বর্গকিলোমিটারের একটি ছোট্ট দ্বীপাঞ্চল। এ দ্বীপে মাত্র সাড়ে ৬ হাজার মানুষের বসবাস। ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি প্রবেশের অন্যতম রুট হিসেবে পরিচিত দ্বীপটি।

বৃহস্পতিবার ২৯৪ জন অভিবাসীকে লাম্পেদুসা দ্বীপটিতে আটক করে ইতালির কোস্টগার্ড। ১৫টি নৌকায় তারা লিবিয়া থেকে এ দ্বীপে আসে। এর মধ্যে লিবিয়া, বাংলাদেশ ও তিউনিশিয়ার ১০৩ জন রয়েছেন বলে জানা গেছে। তাদের আটক করে স্থানীয় অপারেটিং প্যাভিলিয়নে রাখা হয়েছে। প্যাভিলিয়নটির ধারণক্ষমতা ৯৫ জনের হলেও বর্তমানে সেখানে ৯৫৪ জন অভিবাসী রাখা হয়েছে। সে কারণে প্যাভিলিয়নটি ঝুঁকির মধ্যে রয়েছে বলেও জানা গেছে।

তবে এসব অভিবাসীর মাধ্যমে ইতালিতে যাতে নতুন করে করোনার সংক্রমণ না ছড়ায় সেদিকে সজাগ দৃষ্টি রাখছে দেশটির সরকার। প্রত্যেককে কোয়ারেন্টাইনে রাখার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে।

এমজে/