লাদাখে সীমান্ত সঙ্ঘাত মেটাতে ভারত-চীনের পাঁচ দফা পরিকল্পনা

লাদাখে সীমান্ত সঙ্ঘাত মেটাতে ভারত-চীনের পাঁচ দফা পরিকল্পনা

ভারত-চীন সীমান্ত নিয়ে পূর্ব লাদাখে যে চরম সংঘাতের আবহ তৈরি হয়েছে, তা থেকে বেরিয়ে আসতে দু-দেশই পাঁচ দফা পরিকল্পনা বিষয়ে একমত হয়েছে। তার মধ্যে অন্যতম হল, সীমান্ত ব্যবস্থপনা নিয়ে বর্তমান দু-দেশের মধ্যে যে সমস্ত চুক্তি ও প্রোটোকল রয়েছে, তা দু-পক্ষই অক্ষরে অক্ষরে মেনে চলবে। সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা যাতে বজায় থাকে, দু-দেশই সেটা মেনে চলবে। উত্তেজনা বাড়তে পারে এমন কোনো পদক্ষেপ নেয়া থেকে দু'পক্ষই নিজেদের বিরত রাখবে।

বৃহস্পতিবার রাতে মস্কোয় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই'র সঙ্গে দীর্ঘ সময় ধরে বৈঠক হয় ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের। সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা মিলিত হয়েছেন মস্কোয়। ভারত ও চীন দু-দেশই এসসিও-র সদস্য। এই সাংহাই বৈঠকের বাইরেই ভারত ও চীনের পররাষ্ট্রমন্ত্রী লাদাখ সমস্যা নিয়ে আলাদা ভাবে বৈঠকে বসেছিলেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে প্রায় দু-ঘণ্টা ধরে আলোচনা করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। সেই আলোচনার প্রেক্ষিতেই পাঁচটি বিষয়ে তারা একমত হয়েছেন।

চলতি বছরের মে মাস থেকেই লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর একাধিক জায়গায় চীনের পিপল'স লিবারেশন আর্মির সঙ্গে ভারতীয় সেনার সঙ্ঘাত বাধে। ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ে চীনের সেনারা। প্যাংগং লেক বরাবর ফিংগার ৪ পয়েন্ট পর্যন্ত এগিয়ে আসে চীনা সেনা। যার জেরে গত ১৫ জুন রাতে গলওয়ান উপত্যকায় রক্তক্ষয়ী সংঘাতে নিহত হন ভারতের ২০ সেনা জওয়ান।

ভারত-চীনের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক শেষ বৃহস্পতিবার গভীর রাতে দু-দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় যৌথ প্রেস বিবৃতি দেয়। ওই বিবৃতিতে মোট পাঁচটি পয়েন্টের উল্লেখ রয়েছে। বলা হয়েছে, খোলামেলা পরিবেশে দুইপররাষ্ট্রমন্ত্রীর মধ্যে আলোচনা হয়েছে। সূত্র : এই সময়

এমজে/