নির্বাচনের সততা নিয়ে সংশয় ট্রাম্পের

নির্বাচনের সততা নিয়ে সংশয় ট্রাম্পের

আবারো যুক্তরাষ্ট্রে নির্বাচনের অখন্ডতা, সততা নিয়ে সংশয় প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, নির্বাচনের দিন থেকে ভোট গণনা দীর্ঘায়িত হলে তা হবে একটি ‘ভয়াবহ ব্যাপার’। এক্ষেত্রে ব্যবস্থা নিতে পারেন তার আইনজীবীরা।

রবিবার নির্বাচনী প্রচারণা চালানোর সময় এ কথা বলেছেন তিনি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ৩রা নভেম্বর মঙ্গলবার যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচনে এখন পর্যন্ত জনমত জরিপে পিছিয়ে আছেন ট্রাম্প। এ অবস্থায় তিনি শেষ সময়ে সমর্থন কাড়তে ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলোতে ঝটিকা প্রচারণা চালিয়েছেন রবিবার।

অন্যদিকে অতি গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভ্যানিয়াতে ভোটারদের বেরিয়ে এসে ভোট দিতে উদ্বুদ্ধ করেছেন ডেমোক্রেট দলের প্রার্থী জো বাইডেন। তবে এবারের নির্বাচনে লক্ষণীয় বিষয় হলো, আগাম ভোটে রেকর্ড। এর আগে কখনো এত বিপুল পরিমাণ ভোটার আগাম ভোট দেন নি। মেইলে ভোট দিয়েছেন প্রায় ৬ কোটি ভোটার। এসব ভোট গণনায় অনেক সময় প্রয়োজন হয়। ফলে অন্যবার যেমন নির্বাচনের দিন রাতেই মোটামুটি ফল পাওয়া যায়, এবার হয়তো তা হবে না। বিজয়ী কে- তা জানতে অপেক্ষা করতে হবে।

এ নিয়েই নর্থ ক্যারোলাইনায় সাংবাদিকদের সামনে ট্রাম্প বলেছেন, আমি মনে করি না এই প্রক্রিয়ায় ভোট সুষ্ঠু, যেখানে নির্বাচনের পর দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে। এদিন তিনি কোনো প্রমাণ ছাড়াই বলেন, মেইলে ভোট দেয়া হলো এক রকম জালিয়াতি। তবে এমন জালিয়াতি যুক্তরাষ্ট্রের নির্বাচনে বিরল বলে মন্তব্য করেছেন নির্বাচনী বিশেষজ্ঞরা। করোনা মহামারির মধ্যে মেইলে ভোট নেয়াকে নিরাপদ বলে মনে করেন ডেমোক্রেটরা। কিন্তু কোনো ব্যাখ্যা না দিয়ে ট্রাম্প বলেন, আমরা নির্বাচনের রাতেই ব্যবস্থা নিচ্ছি। আমরা আমাদের আইনজীবীদের সঙ্গে ব্যবস্থা নিচ্ছি।

ওদিকে এক্সিওস-এর এক রিপোর্টে বলা হয়েছে, যদি নির্বাচনের দিনে ট্রাম্প দেখতে পান তিনি এগিয়ে আছেন, তাহলে মঙ্গলবার রাতেই তিনি নিজের বিজয় ঘোষণা করবেন বলে জানিয়েছেন সমর্থকদের। কিন্তু এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছেন ট্রাম্প।

এমজে/