জয়ের জন্য জরুরি সুইংস্টেটের বেশিরভাগে এগিয়ে ট্রাম্প, জিতে নিয়েছেন ফ্লোরিডা

জয়ের জন্য জরুরি সুইংস্টেটের বেশিরভাগে এগিয়ে ট্রাম্প, জিতে নিয়েছেন ফ্লোরিডা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দুই বড় দলের প্রার্থী- রিপাবলিকান ডনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেট জো বাইডেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। এই মুহুর্তে ট্রাম্পের চেয়ে এগিয়ে বাইডেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত (বাংলাদেশ সময় সকাল ০৯.১০ টা) বার্তা সংস্থা এপি এবং নিউইয়র্ক টাইমস জানাচ্ছে, এখন পর্যন্ত গণনা শেষ হওয়া ভোট অনুযায়ী ১৩১টি ইলেকটোরাল ভোটে এগিয়ে আছেন বাইডেন। আর ট্রাম্প এগিয়ে ৯৮টি ইলেকটোরাল ভোটে।

এবারে নির্বাচনে সুইংস্টেট বলা হচ্ছেঃ ফ্লোরিডা, পেনসিলভানিয়া, ওহাইও, মিশিগান, উইসকনসিন, আইওয়া, আরিজোনা ও নর্থ ক্যারোলাইনাকে। এসব রাজ্যের ইলেকটোরাল ভোট যিনি বেশি পাবেন তার জয়ের সম্ভাবনাই বেশি।

নিউজিল্যান্ড হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়েছে, ফ্লোরিডায় জয় পেয়েছেন ট্রাম্প। ট্রাম্পের নিজের এলাকা ফ্লোরিডায় মোট ২৯ টি ইলেকটোরাল ভোট রয়েছে যেটা ট্রাম্পকে চূড়ান্ত বিজয়ের জন্য প্রয়োজনীয় ২৭০ টি ইলেকটোরাল ভোট পেতে অবশ্যই পেতে হতো। এই জয় ট্রাম্পের জন্য তাই বিশেষ গুরুত্বপূর্ণ।

আর এপি জানাচ্ছে, এখন পর্যন্ত গণনা শেষ হওয়া ভোটে মিশিগান, নর্থ ক্যারোলাইনা, ওহাইও, পেনসিলভানিয়া, উইসকনসিনকে এগিয়ে রয়েছেন ট্রাম্প। আর মাত্র দুটি আইওয়া ও আরিজোনাতে এগিয়ে রয়েছেন বাইডেন।

এমজে/