হারলে সুপ্রিম কোর্টে যাব, গণনার মধ্যেও হুমকি ট্রাম্পের

হারলে সুপ্রিম কোর্টে যাব, গণনার মধ্যেও হুমকি ট্রাম্পের

হেরে গেলে তিনি যে সহজে ছাড়বেন না, সে কথা জানিয়েছিলেন আগেই। আইনি লড়াইয়ের হুঁশিয়ার দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। গণনা চলাকালীন ফের ট্রাম্পের হুমকি, হেরে গেলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন তিনি। ভোটপ্রচারের শেষ পর্বে এসে তিনি বলেছিলেন, আইনি লড়াইয়ের জন্য আইনজীবীদের পরামর্শ নিচ্ছেন তিনি। এ বার সরাসরি মামলার হুমকি দিয়ে দিলেন ট্রাম্প। একই সঙ্গে কারচুপির অভিযোগ তুলে ভোটগ্রহণ বন্ধের দাবিও জানিয়েছেন তিনি।

অনেক জায়গাতেই নির্ধারিত সময়ের পরেও ভোট নেওয়া হচ্ছে বলে অভিযোগ তুলেছেন ট্রাম্প।

তার অভিযোগ, ওই ভোটাররা ডেমোক্র্যাটদের সমর্থক। তাই ভোটদান প্রক্রিয়া স্থগিতের দাবি জানিয়েছেন তিনি।

ট্রাম্পের বক্তব্য, ‘‘আমেরিকার জনগণের সঙ্গে এটা প্রতারণা। আমরা নির্বাচনে জিততে চলেছি। আরও স্পষ্ট করে বললে, আমরা জিতেই গিয়েছি। এ বার আমাদের লক্ষ্য ঐক্যের বাতাবরণ বজায় রাখা। আমরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হব। আমরা চাই সব ভোট বন্ধ হোক।’’

আগামী ৪ বছর হোয়াইট হাউস কার দখলে থাকবে, তার আভাস মিলতে শুরু করল। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলের প্রাথমিক প্রবণতায় কার্যত সমানে সমানে টক্কর চলছে ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেনের মধ্যে। বিভিন্ন সংবাদ মাধ্যমের হিসেব অনুযায়ী বাইডেন এগিয়ে ২২৭টি ইলেক্টরাল ভোটে। ট্রাম্পের পক্ষে ২১৩।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন এখনও পর্যন্ত জিতেছেন নিউ মেক্সিকো, নিউ হ্যাম্পশায়ার, নিউইয়র্ক, ম্যাচাচুসেটস, নিউ জার্সি, মেরিল্যান্ড, ভারমন্ট, কানেক্টিকাট, ডেলাওয়ার ও কলোরাডোতে। হাওয়াই, ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া এবং ইলিনয়েসের মতো রাজ্যেও ডেমোক্র্যাটদের জয় হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই।

প্রতিপক্ষ রিপাবলিকানরা জিতেছেন সাউথ ক্যারোলিনা, আলাবামা, নর্থ ডাকোটা, আরকানসাস, টেনিসি, ওয়েস্ট ভার্জিনিয়া ওকলাহামা, কেন্টাকি ও ইন্ডিয়ানাতে। এছাড়া এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। আইওয়ার ৩টি ইলেক্টরাল ভোটও গিয়েছে ট্রাম্পের পক্ষে। যদিও এ দিন ফল ঘোষণা শুরুর দিকে ট্রাম্প টুইটারে লিখেছেন, ‘সারা দেশেই সত্যিই খুব ভাল ভাবে এগোচ্ছি। সবাইকে ধন্যবাদ’।

আমেরিকায় মোট ৫৩৮টি ইলেক্টরাল কলেজের ভোট। জয়ের জন্য প্রয়োজন ২৭০টি ভোট।