যুক্তরাষ্ট্র নির্বাচন ২০২০

গণনা বন্ধ করুন: ট্রাম্পের টুইট

গণনা বন্ধ করুন: ট্রাম্পের টুইট

যুক্তরাষ্ট্রে ভোটের গণনায় দুই প্রধান প্রতিদ্বন্দ্বীর মধ্যে দূরত্ব যখন কমছে, তখন প্রেসিডেন্ট ট্রাম্প টুইট করেছেন: “গণনা বন্ধ করুন।”

গতকাল (বুধবার) তার ভাষণে ট্রাম্প এই নির্বাচনকে “যুক্তরাষ্ট্রের জনগণের ওপর এক জালিয়াতি” বলে বর্ণনা করেন। এবং “সব ভোট বন্ধ” করার ডাক দেন, যদিও পরিকল্পিত জালিয়াতির কোন প্রমাণ পাওয়া যায়নি।

ভোট গণনা বন্ধ করার আশায় ট্রাম্প প্রচারণা দল বেশ কয়েকটি রাজ্যে মামলা দায়ের করেছে।

তবে কথিত জালিয়াতি বা কারচুপির ওপর কোন প্রমাণ তারা দাখিল করেনি।

তারা উইসকনসিনেও পুন:গণনার দাবি করছে। নেভাডার রিপাবলিকান পার্টিও বলছে যে ভোট জালিয়াতির অভিযোগে তারা মামলা করতে যাচ্ছে।

তাদের দাবি, প্রায় ১০,০০০ লোকের ভোট পড়েছে যারা ঐ অঙ্গরাজ্যের বাসিন্দাই না।

রিপাবলিকান পার্টির কৌশল প্রণয়নকারীদের একজন সেথ ওয়েদার্স বলেছেন, ট্রাম্প চাইছেন গণনা প্রক্রিয়ায় রিপাবলিকানদের অধিকতর পর্যালোচনার সুযোগ দেয়ার আগে সব গণনা বন্ধ রাখা হোক।

ট্রাম্পের মামলা হলো ‘বিভ্রান্তির কৌশল’

জো বাইডেনের প্রচার দলের মুখপাত্র জেন ও’ম্যালি ডিলন সাংবাদিকদের কাছে অভিযোগ করেছেন যে ট্রাম্প টিম এখনও মামলা দায়ের করার এক ব্যর্থ কৌশল প্রয়োগের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, এসব মামলা হলো “এখন যা অবশ্যম্ভাবী তাকে ঠেকিয়ে রাখার এক প্রচেষ্টা – জো বাইডেনই হতে যাচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট।”

তিনি দাবি করেন মিশিগানে তারাই জিতেছেন, এবং পেনসিলভেনিয়াতেও দলের অবস্থান ভাল।

বাইডেনের আইনজীবী দলের পরিচালক বব বাওয়ার বলছেন, রিপাবলিকানদের কিছু ‘বোকাটে দাবি’র ব্যাপারে তিনি বিস্তারিত সাংবাদিকদের কাছে প্রকাশ করতে যাচ্ছেন।

“এসবই হলো বিভ্রান্তি তৈরির এক কৌশল,” তিনি বলেন, এভাবে ট্রাম্প সমর্থকরা নির্বাচনী প্রক্রিয়ার ব্যাপারে মানুষের আস্থায় ঘুণ ধরাতে চাইছে।