বিজয়ের দ্বারপ্রান্তে বাইডেন; রাতেই জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন

বিজয়ের দ্বারপ্রান্তে বাইডেন; রাতেই জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন

বিজয়ের দ্বারপ্রান্তে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন।উদ্বেগ, উৎকণ্ঠা ও অনিশ্চয়তায় নির্বাচনের টানা তিন দিন শেষে সবদিক থেকে অগ্রসর রয়েছেন তিনি।এখন বাকি শুধু ফলাফল ঘোষণা করার আনুষ্ঠানিকতা।

বার্তা সংস্থা এপি এবং ফক্স নিউজের আভাস অনুযায়ী ইতোমধ্যে ২৬৪টি ইলেক্টোরাল ভোট নিশ্চিত করে ফেলেছেন তিনি। গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ডে পেনসিলভানিয়ায় জয় পেলে হোয়াইট হাউসে পৌঁছানো প্রায় নিশ্চিত করে ফেলবেন বাইডেন।

পেনসিলভানিয়ায় জয়লাভ ছাড়া কোনভাবেই প্রেসিডেন্ট ট্রাম্প জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০টি ইলেক্টোরাল কলেজ ভোট পাবেন না। এবারের এই নির্বাচনী লড়াইয়ের শুরু থেকেই বলা হচ্ছিল, পেনসিলভানিয়াতেই আসলে নির্ধারিত হবে কে হোয়াইট হাউসের পরবর্তী বাসিন্দা হবেন।

এদিকে নির্বাচনের ফলাফলসহ সার্বিক বিষয় নিয়ে রাতেই জাতির উদ্দেশ্যে বাইডেন ভাষণ দিবেন বলে জানিয়েছে তার প্রচারণা শিবির।

পেনসিলভানিয়ায় সর্বশেষ তথ্যমতে ভোট গণনা হয়েছে ৯৮ শতাংশ। আর সে হিসেবে এগিয়ে রয়েছেন বাইডেন। জর্জিয়ায় ভোট গণনা সম্পন্ন হয়েছে ৯৯% শতাংশ সেখানে এগিয়ে তিনি। এ অঙ্গরাজ্যের ভোট পুনরায় গণনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাইডেন যদি শুধু পেনসিলভানিয়া অথবা জর্জিয়া, নেভাডা ও অ্যারিজোনায় জেতেন, তাহলে তিনিই হবেন পরবর্তী প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন যে ‘আইন-সম্মত’ ভোট গুনলে তিনিই বিজয়ী হবেন।ট্রাম্প ভোট গণনায় 'জালিয়াতির' যে অভিযোগ তুলেছেন সেটি নিয়ে তার দল রিপাবলিকান পার্টিতে স্পষ্টতই চরম মতভেদ দেখা দিয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প বৃহস্পতিবার রাতে সংবাদ সম্মেলনে কথিত ভোট জালিয়াতি নিয়ে যেসব ভিত্তিহীন দাবি করেছেন তার বিরুদ্ধে নিজের দলের ভেতর থেকে যারা বিরুদ্ধ মত দিচ্ছেন তাদের একজন হলেন পেনসিলভেনিয়ার রিপাবলিকান সিনেটার প্যাট টুমি।

“আমি প্রেসিডেন্টের ভাষণটি দেখছিলাম এবং সেটা সহ্য করা ছিল খুব কঠিন,” মার্কিন টেলিভিশন চ্যানেল এনবিসিকে তিনি আজ একথা বলেন।

“ব্যাপকহারে ভোট জালিয়াতি ও কারচুপির যে অভিযোগ প্রেসিডেন্ট করছেন তার সত্যি কোন ভিত্তি নেই। নির্বাচন বড়সড় কোন ব্যত্যয় ঘটেছে বলে আমার জানা নেই।”

বাইডেনের জন্য ‘নিরাপত্তা জোরদার করা হবে’

যুক্তরাষ্ট্র গোয়েন্দা সংস্থা শুক্রবার থেকে সম্ভাব্য প্রেসিডেন্ট জো বাইডেনের নিরাপত্তা জোরদার করবে বলে খবর প্রকাশ করেছে ওয়াশিংটন পোস্ট।

পত্রিকাটি খবর প্রকাশ করেছে যে, শুক্রবার জো বাইডেন ভাষণ দিতে পারেন, এমন তথ্য গোয়েন্দা সংস্থাকে জানিয়েছেন বাইডেনের এজেন্টরা।

যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের মুখপাত্র ক্যাথরিন মিলহোয়ান এই বিষয়ে মন্তব্য করতে চাননি। তিনি বলেছেন যে তার সংস্থা শীর্ষ কর্মকর্তাদের নিরাপত্তার ব্যবস্থা সম্পর্কে মন্তব্য করে না।

এ বিষয়ে জো বাইডেনের সহযোগীরাও কথা বলতে রাজি হননি।

জো বাইডেন ও তার নির্বাচনী প্রচারণার দল ডেলাওয়ারের একটি কনভেনশন সেন্টারে অবস্থান করছেন।