জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট

জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট

অবশেষে শেষ হাসি জো বাইডেনই হাসলেন। নানা হিসাব নিকাশের অবসান ঘটিয়ে তিনিই এখন যুক্তরাষ্ট্রের ৪৬তম নির্বাচিত প্রেসিডেন্ট। পুননির্বাচিত হয়ে হোয়াইট হাউসের দখল নেওয়াটা আর হলোনা ট্রাম্পের। প্রেসিডেন্ট হিসেবে তার জায়গায় বাইডেনকেই বেছে নিলেন যুক্তরাষ্ট্রের জনগণ।

এই সফলতায় সঙ্গে আরেক ইতিহাসকে সঙ্গী করে নিয়েছেন বাইডেন। তার রানিংমেট কমালা হ্যারিস হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী, কৃষ্ণাঙ্গ এবং দক্ষিণ এশিয়ান বংশোদ্ভূত ভাইস প্রেসিডেন্ট।

জয়ের সংবাদ নিশ্চিত হবার পর বাইডেনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের জনগণ তার এবং কমালা হ্যারিসের ওপর যে আস্থার বহি:প্রকাশ দেখিয়েছে তাতে তিনি অভিভূত।

বাইডেন বলেন, ‘এখন জাতিকে ঐক্যবদ্ধ করার সময় এসেছে’।

জয় নিশ্চিত করে টুইটারে কমালা হ্যারিস লেখেন, ‘জো বাইডেন বা আমি নই, এ বারের নির্বাচনের গুরুত্ব অনেক বেশি। এর সঙ্গে যুক্তরাষ্ট্রের আত্মা জড়িয়ে রয়েছে। জড়িয়ে রয়েছে একসঙ্গে লড়াই করার অদম্য জেদ। সামনে অনেক কাজ। চলুন পথ চলা শুরু করি’।

২৫৩ ইলেক্টরাল ভোট নিয়ে শনিবারও শুরু থেকেই এগিয়ে ছিলেন জো বাইডেন। ট্রাম্পের সপক্ষে ভোট ছিল ২১৪। জর্জিয়ায় ভোট পুনর্গণনার সিদ্ধান্ত নেওয়ার পর আশায় বুক বাঁধতে শুরু করে ট্রাম্প শিবির। ডেমোক্র্যাটদের গড় হিসেবে পরিচিত পেনসিলভেনিয়ার দিকেই তাকিয়ে ছিলেন বাইডেন ও তাঁর সমর্থকরা। তারা জানতেন, সেখানে ২০টি ইলেক্টরাল ভোট জিতে নিতে ট্রাম্পের আর কিছু করার থাকবে না। শেষ মেষ তাই হল। পেনসিলভেনিয়াই বাইডেনকে জয় এনে দিল। তবে পেনসিলভেনিয়ার পাশাপাশি এ দিন নেভাদায় ৬টি ইলেক্টরাল ভোটও জিতে নেন বাইডেন। দিনের শেষে তার প্রাপ্ত ইলেক্টরাল ভোট দাঁড়ায় ২৭৯।

বাইডেন এবং কমলাকে অভিনন্দন জানিয়ে এ দিন টুইট করেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা। একটি বিবৃতি প্রকাশ করে তিনি লেখেন, ‘বন্ধুবর জো বাইডেন এবং কমলা হ্যারিস, আমাদের পরবর্তী প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্টকে অভিনন্দন’।

বাইডেনের বিজয়ের খবর জানাজানি হবার পর রাজধানী ওয়াশিংটন ডিসির বিএলএম প্লাজায় উল্লসিত লোকজন 'ঈশ্বরকে প্রশংসা, ডোনাল্ড ট্রাম্প বিদায় নিয়েছেন" বলে গান গাইতে দেখা যায়।

সিএনএন জানাচ্ছে, জো বাইডেন বিজয়ের খবর প্রকাশের কয়েক মুহূর্ত পরই প্রেসিডেন্ট ট্রাম্প এক বিবৃতিতে বলেছেন, "বাইডেন মিথ্যে জয়ের ভাব ধরার জন্য তাড়াহুড়ো করছেন", এবং "ভোটযুদ্ধ এখনো শেষ হবার অনেক বাকি।"

ওই বিবৃতিতে বলা হয়, তাদের আইনী যুদ্ধ সোমবার থেকে শুরু হবে।

ট্রাম্প তার বিবৃতিতে সঠিকভাবেই বলেন যে ভোটগণনার ফলগুলো এখনও নির্বাচনী কর্মকর্তারা প্রত্যয়ন করেননি, এবং এগুলো আসলে সংবাদমাধ্যমের পূর্বাভাস মাত্র।

অন্যদিকে কিছু সময় আগে ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, ফিলাডেলফিয়াতে আজই স্থানীয় সময় বিকেল সাড়ে চারটায় একটা বড় সংবাদ সম্মেলন হবে।

বাইডেন এখন পর্যন্ত পপুলার ভোট পেয়েছেন সাত কোটি ৩০ লাখের বেশি। যুক্তরাষ্ট্রে আর কোন প্রেসিডেন্ট এত মানুষের ভোট পেয়ে নির্বাচিত হননি।

ট্রাম্প পেয়েছেন প্রায় সাত কোটি ভোট। সেটাও আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় সর্বাধিক ভোট।

জো বাইডেন ভাষণ দেবেন

নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন আজ ডেলাওয়ারের উইলমিংটনে তার প্রচারণা সদর দফতর থেকে ভাষণ দেবেন স্থানীয় সময় রাত আটটায় (জিএমটি দিবাগত রাত একটা)।

প্রচারণা টিমের পক্ষ থেকে জানানো হয়েছে তার সাথে থাকবেন তার স্ত্রী জিল বাইডেন।

সেখানে থাকবেন নব-নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস এবং তার স্বামী ডাগ এমহফ। তবে তিনি কোন ভাষণ দেবেন কিনা তা জানানো হয়নি।

'আমরা পেরেছি জো'

ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে জো বাইডেন বিজয়ী হয়েছেন এই খবর প্রকাশের পর তার রানিং মেট কমালা হ্যারিস তাকে ফোন করে বলেন: ''আমরা পেরেছি জো''।

বাইডেন প্রচারণা টিমের কমিউনিকেশন ডিরেকটার এই ফল ঘোষণার আগে আমেরিকায় বিবিসির পার্টনার চ্যানেল সিবিএসকে জানান ডেলাওয়ারে মি. বাইডেনের সদর দফতরের পরিবেশ "উৎসবমুখর" এবং "উল্লসিত"।

আইনি যুদ্ধের জন্য তৈরি ট্রাম্প

ফিলাডেলফিয়াতে এক সংবাদ সম্মেলনে ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি বলেছেন, নির্বাচনের ফলের বিরুদ্ধে তারা সোমবার থেকে আইন চ্যালেঞ্জ শুরু করবেন।

ভোটে অনিয়মের অভিযোগ তুলে তিনি বলেন, ফিলাডেলফিয়াতে অনেক মৃত বাসিন্দা এবার ভোট দিয়েছেন। এর মধ্যে অভিনেতা উইল স্মিথের মৃত পিতার নামেও ভোট দেয়া হয়েছে।

জুলিয়ানির কথায়, "আমরা যে পরিমাণ ভোটে এগিয়েছিলাম তা দুর্নীতি ছাড়া অদৃশ্য হয়ে যেতে পারে না।"

তবে একথার পক্ষে কোন প্রমাণ আছে বলে মনে হচ্ছে না।

জুলিয়ানি বলেন তার পাশে যারা দাঁড়ানো তাদের মধ্যে ৫০ থেকে ৬০জন নির্বাচন পর্যবেক্ষক আছেন এবং তাদের “নিয়মিতভাবে ডাক যোগে পাঠানো ভোটের কোন অংশ পর্যবেক্ষণ করার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।”

তবে ফেডারেল বিচারক ইতোমধ্যেই বলেছেন ট্রাম্প প্রচার টিমের সদস্যরা ফিলাডেলফিয়াতে এই মুহূর্তে ভোট গণনার কাজ পর্যবেক্ষণ করছেন।

নির্বাচনের রাত থেকেই ডোনাল্ড ট্রাম্প ভোট গণনার বৈধতা চ্যালেঞ্জ করেছেন এবং বলেছেন তিনিই নির্বাচনে বিজয়ী হয়েছেন।

নির্বাচনী কর্মকর্তারা বারবার বলছেন যে “কোনরকম ভোট জালিয়াতির কোন তথ্যপ্রমাণ নেই।”

বিভিন্ন দেশে বাইডেনের জয়ের খবর

যুক্তরাষ্ট্রের সংবাদ নেটওয়ার্কগুলো জো বাইডেন জিতেছেন এ খবর জাননোর পর সাথে সাথেই এ খবর ছড়িয়ে পড়েছে পৃথিবীর নানা প্রান্তে। বিশ্বের মানুষ একটা ফলের জন্য রুদ্ধশ্বাসে অপেক্ষা করছিল।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিপলস ডেইলি থেকে শুরু করে ব্রাজিলের ফলহা ডি সাও পাওলো সংবাদপত্র সর্বত্র এখন শিরোনাম একটাই।

বিশেষ করে এবারের নির্বাচন নিয়ে সারা বিশ্বে তুমুল আগ্রহ ছিল। ডোনাল্ড ট্রাম্প এক মেয়াদের প্রেসিডেন্ট হিসাবে নথিভুক্ত হতে যাচ্ছেন কি না সেটা নিয়ে বিপুল আগ্রহ ছিল পৃথিবীর নানা দেশের মানুষের। ১৯৯০য়ের দশকের গোড়ার দিকের পর ডোনাল্ড ট্রাম্প ছাড়া আর সব প্রেসিডেন্ট দু্‌ই মেয়াদের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

পিপলস ডেইলির ব্রেকিং খবর.....২৭০টির বেশি ইলেকটোরাল ভোট পেয়ে জো বাইডেন আমেরিকান প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন.....

একই ধরনের শিরোনাম ভারতের হিন্দুস্থান টাইমসে.. আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করেছেন....।

এমজে/