ভিত্তিহীনভাবে বাইডেনকে জয়ী ঘোষণা করা হয়েছে: ট্রাম্প

ভিত্তিহীনভাবে বাইডেনকে জয়ী ঘোষণা করা হয়েছে: ট্রাম্প

বিদায়ী যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, ভিত্তিহীনভাবে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে জয়ী ঘোষণা করা হয়েছে।

সিএনএন জানিয়েছে, এক বিবৃতিতে তিনি মামলার কথা জানিয়ে বলেছেন, সবকিছু এখনও শেষ হয়নি।

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে জয়ের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। সিএনএন-এর পূর্বাভাস অনুযায়ী তার প্রাপ্ত ইলেক্টোরাল ভোটের সংখ্যা ২৭৩। আর এপির পূর্বাভাস অনুযায়ী তার প্রাপ্ত ইলেক্টোরাল ভোটের সংখ্যা ২৮৪। জয়ী হিসেবে বাইডেনের জানুয়ারি মাসে দায়িত্ব নেওয়ার কথা। তবে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষ থেকে নির্বাচন নিয়ে বেশকিছু মামলা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যম ও জরিপ সংস্থার পূর্বাভাসে বাইডেনের জয় নিশ্চিত হওয়ার পর তিনি বলেন, ‘আমরা সবাই জানি কেন জো বাইডেনকে দ্রুত ভিত্তিহীনভাবে জয়ী ঘোষণা করা হচ্ছে, আর তার মিডিয়া মিত্ররা তাকে জোরালোভাবে সহায়তা করছে: তারা চায় না সত্য উন্মোচিত হোক। সাধারণ ঘটনা হলো এই নির্বাচন শেষ হওয়ার অনেক বাকি।’

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বলছে, ঘটনা হলো এই নির্বাচন শেষ হয়ে গেছে। বহু অঙ্গরাজ্যে এখনও চূড়ান্ত ভোট গণনা চলবে। কিন্তু এই পরিস্থিতিতে ট্রাম্পের হোয়াইট হাউসে থেকে যাওয়ার কোনও সুযোগ নেই।

ট্রাম্প বলেন, ‘সোমবারের শুরু থেকেই আমার প্রচার দল আমাদের মামলাগুলো আদালতে বিচারের কাজ শুরু করবে। যাতে নির্বাচনি আইনের প্রয়োগ এবং ন্যায়সঙ্গত জয়ীকে ক্ষমতায় বসানো নিশ্চিত করানো যায়।’

রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্পের পুনর্নির্বাচন শিবির বেশ কয়েকটি ব্যাটলগ্রাউন্ড অঙ্গরাজ্যে এই সপ্তাহে নির্বাচনি কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

এর মধ্যে বেশ কয়েকটি ইতোমধ্যে খারিজ হয়ে গেছে। বাইডেনের তরফ থেকে বলা হয়েছে এসব মামলার কোনও ‘মেরিট নেই’।

ট্রাম্প পরাজয় মেনে না নিলে সেটি কোনও অর্থ বহন করবে না। তবে এতে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর না হওয়ার চিহ্ন হিসেবে দেখা হবে। ঘটনা হলো বাইডেনের কাছে এখন হোয়াইট হাউসে প্রবেশের মতো ইলেক্টোরাল ভোট রয়েছে। আর আগামী জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন তিনি।