ভ্যাকসিনের তথ্য হ্যাক করার চেষ্টা, সুরক্ষা বলয়ে সিরাম ইনস্টিটিউট

ভ্যাকসিনের তথ্য হ্যাক করার চেষ্টা, সুরক্ষা বলয়ে সিরাম ইনস্টিটিউট

বিশ্বজুড়ে মানুষের যখন চাতক পাখির মত প্রতীক্ষা করোনা ভ্যাকসিনের জন্যে, ঠিক তখন একদল ডেটা হ্যাকার চেষ্টা চালাচ্ছে ভ্যাকসিন সংক্রান্ত তথ্য হাতিয়ে নেওয়ার জন্যে। মাইক্রোসফট তাদের ব্লগপোস্টে এই খবর ফাঁস করতেই চাঞ্চল্য শুরু হয়েছে দুনিয়া জুড়ে।

মাইক্রোসফট জানিয়েছে, উত্তর কোরিয়া ও রাশিয়ার ডেটা হ্যাকাররা করোনা ভ্যাকসিনের তথ্য জানার জন্যে বিশ্বের সব ল্যাবরেটরিতে সাইবার হানা হেনেছিল। কিন্তু, তাদের সেই চেষ্টা ব্যার্থ হয়েছে। তবে, এই তথ্য প্রকাশ্যে আসার পর সব লাব্যারোটরি, যেখানে ভ্যাকসিন তৈরি হচ্ছে, বাড়তি সতর্কতা নিয়েছে। হায়দরাবাদের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ায় বিশেষ সাইবার সিকিউরিটি বসানো হয়েছে। ইতিমধ্যে হোয়াইট হাউস থেকে আমেরিকা ঘোষণা করেছে ডিসেম্বরে তারা কুড়ি মিলিয়ন এবং পরের মাস থেকে পঁচিশ মিলিয়ন ভ্যাকসিন বাজারে আনবে। সিরাম ইনস্টিটিউটও প্রস্তুত।

তারা পাঁচটি সংস্থার সঙ্গে একযোগে কাজ করে আস্ট্রাজেনেকা ভ্যাকসিন আনছে। গত মাসে চারকোটি ভ্যাকসিন তৈরি হয়েছে. নভেম্বরে তাদের লক্ষ্যমাত্রা দশ মিলিয়ন। পাশাপাশি নোভেভাক্স ভ্যাকসিন তৈরির কাজও চলছে।

সোমবার থেকে পাটনার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস এ ভ্যাকসিন ট্রায়াল শুরু হয়েছে। আঠারো থেকে পঞ্চান্ন বছর বয়স্ক যে কেউ এই ক্লিনিকাল ট্রায়ালে অংশ নিতে পারেন।

এমজে/