বৃটেনে করোনা ভ্যাকসিন প্রয়োগ মঙ্গলবার থেকে, ফাইজারের ঔষধ কোম্পানিকে দায়মুক্তি

বৃটেনে করোনা ভ্যাকসিন প্রয়োগ মঙ্গলবার থেকে, ফাইজারের ঔষধ কোম্পানিকে দায়মুক্তি

বৃটেনে করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে আগামী মঙ্গলবার থেকে। এর আগেই দেশটি ফাইজারের ঔষধ কোম্পানিকে মামলা-মোকদ্দমা থেকে সুরক্ষার লক্ষে আইনগত দায়মুক্তি দিয়েছে। যাতে ভ্যাকসিন থেকে সৃষ্ট যে কোন সমস্যার কারণে রোগীদের আইনী পদক্ষেপ থেকে কোম্পানিটি মুক্তি পায়।

বিশ্বের প্রথম দেশ হচ্ছে, যারা ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন আনুমোদন করেছে। বর্তমানে দেশটি ৪ কোটি ডোজের অর্ডার দিয়েছে। গত বৃহস্পতিবার প্রথম চালান পৌঁছেচে বৃটেনে। বর্তমানে ভ্যাকসিনগুলোকে অজ্ঞাত স্থানে রাখা হয়েছে। এখান থেকে দেশের বিভিন্ন স্থানে বিতরণ করার কথা রয়েছে।

মঙ্গলবার থেকে ভ্যাকসিন দেয়া শুরু করবেন এনএইচএস স্টাফরা।

বৃটেনের বাণিজ্যমন্ত্রী অলোক শর্মা বিবিসি রেডিও ফোর টুডের অনুষ্টানে বলেছেন, ২০২১ সাল থেকে বৃটেনে বড় পরিসরে ভ্যাকসিন প্রয়োগ শুরু হবে। তিনি বলেন, আমরা ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিন পেয়েছি। এখন প্রয়োগের বিষয়ে কথা বলছি। একই সঙ্গে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনটিও পর্যালোচনা করছে এমএচআরএ। মঙ্গলবার থেকে অগ্রাধিকার ভিত্তিতে ৮০ এর বেশি বয়স্ক, হোম কেয়ার, ফ্রন্ড লাইন এনএইচএস কর্মীরা। এমন সুপারিশ করেছে দেশটির টিকাদান সম্পর্কিত যৌথ কমিটি।

এদিকে বিবিসি জানিয়েছে, গতকাল স্কটল্যান্ডেও পৌঁছেছে করোনা ভ্যাকসিনের চালান। স্বাস্থ্য সচিব বিষয়টি নিশ্চিত করেছেন। ভ্যাকসিন প্রয়োগ শুরু করার জন্য নিরাপদে সংরক্ষন করা হচ্ছে। দেশটির ফাস্ট মিনিষ্টার নিলোকা স্টারজান বলেছেন, মঙ্গলবার থেকে প্রথম লোকদের টিকা দেয়া হবে।

এমজে/