আগামী সপ্তাহেই টিকা প্রয়োগ করা হতে পারে কানাডায়- ট্রুডো

আগামী সপ্তাহেই টিকা প্রয়োগ করা হতে পারে কানাডায়- ট্রুডো

ফাইজার-বায়োএনটেক আবিষ্কৃত করোনা ভাইরাসের প্রথম চালান আগামী সপ্তাহে পৌঁছাবে কানাডায়। এই টিকা হাতে পাওয়ার পর ওই সপ্তাহেই প্রথমবারের মতো কানাডার নাগরিকদের ওপর তা প্রয়োগ করা হবে।

সোমবার এমন ঘোষণা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তবে তিনি বলেছেন, এ বিষয়ে তার দেশের স্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষ হেলথ কানাডা’র কাছ থেকে এ সপ্তাহে অনুমোদন পেলেই টিকাদান কার্যক্রম শুরু হবে। তিনি নিশ্চিত করেছেন এ মাসের শেষ নাগাদ তার দেশ এই টিকার দুই লাখ ৪৯ হাজার ডোজ পাবে।

তিনি আরো বলেছেন, সব সময় যেমন ছিল, তেমনি এক্ষেত্রে কঠোর প্রক্রিয়া অনুসরণ করতে হবে নিয়ন্ত্রণ প্রক্রিয়ায়। এ খবর দিয়েছে অনলাইন এক্সিওস। এতে আরো বলা হয়, অন্য যেকোনো দেশের চেয়ে বেশি পরিমাণ টিকার চুক্তির করেছে কানাডা।

তারা এই মধ্যে মডার্নার কাছ থেকেও চার কোটি ডোজ টিকার অর্ডার করেছে। সেখানকার জনসংখ্যা প্রায় ৩ কোটি ৭৬ লাখ। ফলে নিয়ন্ত্রক সংস্থা যদি এসব টিকাকে নিরাপদ বলে ছাড়পত্র দেয় তাহলে তারা যে পরিমাণ টিকা অর্ডার করেছে তা দিয়ে ১৫ কোটি ৪০ লাখ মানুষের ওপর প্রয়োগ করা যাবে। বার্তা সংস্থা রয়টার্সের এক রিপোর্টে বলা হয়েছে, অন্য দেশের সরকারগুলোর সঙ্গে কানাডার কর্মকর্তারা আলোচনা চালিয়ে যাচ্ছেন বাড়তি টিকাগুলো তারা নি¤œ আয়ের দেশগুলোকে দান করতে চান বলে।

সম্প্রতি কানাডায় করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। কর্তৃপক্ষ আর্থিক রাজধানী বলে পরিচিত টরোন্টোতে নতুন করে বিধিনিষেধ আরোপ করেছে। সোমবার সেখানে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৪৯৯ জন। সব মিলে মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ২৩ হাজার ৫৪ জন।

এমজে/