বাইডেনের প্রতিরক্ষামন্ত্রী হচ্ছেন জেনারেল অস্টিন

বাইডেনের প্রতিরক্ষামন্ত্রী হচ্ছেন জেনারেল অস্টিন

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন অবসরপ্রাপ্ত জেনারেল লয়েড অস্টিনকে। ফলে ৬৭ বছর বয়সী সাবেক এই সেনা কর্মকর্তা হবেন পেন্টাগনের নেতৃত্ব দেয়া প্রথম আফ্রিকান বংশোদ্ভূত আমেরিকান। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে তিনি ইউএস সেন্ট্রাল কমান্ডের নেতৃত্ব দিয়েছেন। তাকে নিয়োগের ক্ষেত্রে কংগ্রেশনাল অনুমোদন প্রয়োজন হবে না। কারণ, তিনি অবসরে গিয়েছেন সাত বছরের কম সময় আগে। জাতীয় নিরাপত্তা টিমের সিনিয়র অন্য সদস্যদের নাম এরই মধ্যে ঘোষণা করেছেন প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন। তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্বেও মনোনয়ন চূড়ান্ত করেছেন।

জেনারেল অস্টিনকে বেছে নেয়ার আগে মিডিয়ায় রিপোর্ট প্রকাশ হয়েছিল যে, পেন্টাগণের বর্ষীয়ান কর্মকর্তা মিশেলে ফ্লাওয়ারনয়কে এ পদে মনোনয়ন দিতে পারেন বাইডেন। যদি এমনটা হতো তাহলে তিনি হতেন এ পদে প্রথম নারী প্রতিরক্ষামন্ত্রী।

৩রা নভেম্বরের নির্বাচনে রিপাবলিকান দল থেকে নির্বাচিত প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে পরাজিত করেন ডেমোক্রেট প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। ফলে তিনি এখন নির্বাচিত প্রেসিডেন্ট। আগামী ২০ শে জানুয়ারি তার শপথ নেয়ার কথা রয়েছে। কিন্তু অব্যাহতভাবে নির্বাচনে পরাজয় স্বীকারে অনিচ্ছা প্রকাশ করে আসছেন ট্রাম্প। তিনি কোনো প্রমাণ ছাড়াই ভোটে ব্যাপক জালিয়াতির অভিযোগ করছেন।

এমজে/