ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দিলেন ট্রাম্প

ক্ষমতা হস্তান্তরের ঘোষণা দিলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নিয়মতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তর করা হবে। আজ বৃহস্পতিবার প্রথমবারের মতো জনসম্মুখে ট্রাম্প জানান, ২০ জানুয়ারি তিনি হোয়াইট হাউস ছেড়ে যাচ্ছেন।

সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানায়, আজ মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের আনুষ্ঠানিক বিজয় ঘোষণার পর এক বিবৃতিতে এ কথা বলেছেন ট্রাম্প।

বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘যদিও নির্বাচনের ফলাফলের সঙ্গে আমি একমত নই; তারপরও ২০ জানুয়ারি নিয়মতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তর করা হবে।’

বিদায়ী প্রেসিডেন্ট আরো বলেন, ‘আমি সব সময় বলে এসেছি, আমাদের লড়াইটা হলো শুধু বৈধ ভোট গণনা নিশ্চিত করার জন্য।’

ক্ষমতা হস্তান্তরের ব্যাপারে সম্মত হলেও বাইডেনের আনুষ্ঠানিক জয় ঘোষণার পর এখনো তাঁকে অভিনন্দন জানাননি ট্রাম্প। এ ছাড়া নির্বাচনে কারচুপির অভিযোগ এখনো তুলেই যাচ্ছেন তিনি।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের বিজয় আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করে তাঁকে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট এবং কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে মার্কিন কংগ্রেস।

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবনে ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের ব্যাপক বিক্ষোভ, ভাঙচুর ও সংঘর্ষের ঘটনার কয়েক ঘণ্টা পরই এই ঘোষণা এলো।

পেনসিলভানিয়া ও অ্যারিজোনা অঙ্গরাজ্যে ভোট নিয়ে করা আপত্তি খারিজ করে ইলেকটোরাল ভোটের অনুমোদন দেয় মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট ও নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস।

এর আগে স্থানীয় সময় বুধবার ট্রাম্পের সমর্থকেরা কংগ্রেসের অধিবেশন চলাকালে ক্যাপিটল হিল ভবনে ঢুকে পড়লে কিছুক্ষণ অধিবেশন বন্ধ থাকে। তবে পরে পরিস্থিতি শান্ত হলে আবার অধিবেশন শুরু হয়।