বিক্ষোভকারীদের উদ্দেশে মিয়ানমারের সেনাবাহিনীর হুঁশিয়ারি

বিক্ষোভকারীদের উদ্দেশে মিয়ানমারের সেনাবাহিনীর হুঁশিয়ারি

মিয়ানমারে বিক্ষোভ বন্ধের আহ্বান জানিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছে দেশটির সেনাবাহিনী। আজ সোমবার বিক্ষোভকারীদের সতর্ক করে সেনাবাহিনী বলেছে, যারা আইন ভঙ্গ করে বিক্ষোভ করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে 

সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এমআর টিভিতে এ হুঁশিয়ারি উচ্চারণ করে একটি বিবৃতি দিয়েছে সেনা কর্তৃপক্ষ।

এর আগে সোমবার মিয়ানমারের রাজধানী নেপিদোতে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদকারীদের বিরুদ্ধে জলকামান ব্যবহার করেছে পুলিশ। শহরটিতে জড়ো হওয়া কয়েক হাজার প্রতিবাদকারীর একটি দলের ওপর কিছু সময়ের জন্য তীব্র গতিতে জল কামান থেকে পানি ছুড়েছে পুলিশ।

একটি ভিডিওতে দেখা গেছে, পানির ধাক্কায় কিছু বিক্ষোভকারী মাটিতে ছিটকে পড়ছে; তারা আহত হয়েছে বলে মনে হয়েছে।

প্রতিবাদকারীরা আবেদন জানানোর পর পুলিশ জলকামান ব্যবহার বন্ধ করে, তবে তখনও বিক্ষোভ অব্যাহত ছিল।

গত সোমবার ভোরে মিয়ানমারের সামরিক বাহিনী দেশটির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে। ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) নেত্রী অং সান সু চি ও অন্য শীর্ষ নেতাদের গ্রেপ্তার করে।

তারপর থেকে বিক্ষিপ্ত কিছু প্রতিবাদ হলেও শনিবার থেকে সোমবার পর্যন্ত সারা দেশে তিনদিন ধরে টানা জান্তাবিরোধী বিক্ষোভ হচ্ছে। এর মধ্যে রোববার সামরিক অভ্যুত্থানবিরোধী সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে।

সোমবার বৃহত্তম শহর ইয়াঙ্গনের প্রতিবাদ মিছিলে শ্রমিক ও শিক্ষার্থীদের সঙ্গে গেরুয়া পোশাক পরা বৌদ্ধ ভিক্ষুরাও যোগ দিয়েছে।