মিয়ানমারে দুজন নিহত হওয়ার পর শীর্ষ অভিনেতা লু মিন গ্রেপ্তার

মিয়ানমারে দুজন নিহত হওয়ার পর শীর্ষ অভিনেতা লু মিন গ্রেপ্তার

মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে সামরিক অভ্যুত্থানবিরোধী প্রতিবাদে দুজন নিহত হওয়ার পর দেশটির খ্যাতিমান একজন অভিনেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানবিরোধী প্রতিবাদ সমর্থন করায় এই অভিনেতাকে খোঁজা হচ্ছিল বলে রোববার জানিয়েছেন তাঁর স্ত্রী।

ভয়েস অব আমেরিকা এক প্রতিবেদনে জানায়, মান্দালয়ে সামরিক অভ্যুত্থানবিরোধী প্রতিবাদে দুজন নিহত হওয়ার কয়েক ঘণ্টা পর দেশটির খ্যাতিমান অভিনেতা লু মিনকে গ্রেপ্তার করা হয়।

সামরিক শাসনের অবসান ও কারাবন্দি নির্বাচিত নেত্রী অং সান সু চি ও অন্যদের মুক্তির দাবিতে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে মিয়ানমারের শহর ও নগরগুলোতে চলা বিক্ষোভে শনিবার ছিল সবচেয়ে রক্তাক্ত দিন। এদিন মান্দালয়ে বিক্ষোভকারীদের দিকে গুলি ছুড়ে পুলিশ ও সৈন্যরা। এ সময় দুজন নিহত ও বহু লোক আহত হয়।

মিয়ানমারে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাত করা সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। সেনাবাহিনী নতুন নির্বাচন করে বিজয়ীর হাতে ক্ষমতা তুলে দেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছে বিক্ষোভকারীরা তা বিশ্বাস করতে পারছে না।

মিয়ানমারে সামরিক জান্তাবিরোধী বিক্ষোভে ‘প্রাণঘাতী সহিংসতার’ ঘটনায় নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। এক টুইটে আজ রোববার তিনি এই বার্তা দেন।

গুতেরেস টুইটে বলেন, ‘আমি মিয়ানমারে প্রাণঘাতী সহিংসতার পথ অবলম্বন করার নিন্দা জানাই। শান্তিপূর্ণ আন্দোলনরতদের বিরুদ্ধে প্রাণঘাতী অস্ত্র ব্যবহার, ভয়-ভীতি দেখানো এবং নিপীড়ন করা মেনে নেওয়া যায় না।’

‘সবারই শান্তিপূর্ণভাবে সভা-সমাবেশ করার অধিকার রয়েছে। আমি সব পক্ষকে নির্বাচনের ফলাফলের প্রতি সম্মান দেখানোর এবং বেসামরিক শাসন ব্যবস্থায় ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছি’, যোগ করেন গুতেরেস।