১৯০০০০ কোটি ডলারের করোনা বিল অনুমোদন যুক্তরাষ্ট্র কংগ্রেসে

১৯০০০০ কোটি ডলারের করোনা বিল অনুমোদন যুক্তরাষ্ট্র কংগ্রেসে

করোনায় ক্ষতিগ্রস্ত নাগরিকদের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত ত্রাণ বিলে অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ।

১ লাখ ৯০ হাজার কোটি ডলারের এই বিল বুধবার কংগ্রেসে পাস হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি অন্যতম বড় অর্থনৈতিক উদ্দীপনামূলক পদক্ষেপ বলে জানিয়েছে বিবিসি।

ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে পার্টি লাইন ভোটাভুটিতে বিলটি ২২০-২১১ ভোটে অনুমোদিত হলেও কোনো রিপাবলিকান প্রতিনিধি এর পক্ষে ভোট দেননি।

এই বিলের আওতায় অধিকাংশ আমেরিকান নাগরিকদের সরাসরি ১ হাজার ৪শ ডলার দেওয়া হবে। এছাড়া সেপ্টেম্বর পর্যন্ত সপ্তাহিক ৩শ ডলার করে দেওয়া হবে বেকারভাতা।

বিলের আওতায়, অঙ্গরাজ্য ও স্থানীয় সরকারগুলোকে ৩৫ হাজার কোটি ডলার দেওয়া করা হবে।

মহামারীর কারণে রাজ্য ও স্থানীয় সরকারগুলোর বাজেটে যে ঘাটতি তৈরি হয়েছে তা পূরণে এ বিলে প্রায় ৩৫০ বিলিয়ন ডলার ত্রাণ বরাদ্দ রাখা হয়েছে।

পাঁচ লাখ ২৮ হাজারেরও বেশি নাগরিকের মৃত্যু ও লাখ লাখ নাগরিককে বেকার করে দেওয়া মহামারী মোকাবেলায় এই বিলটিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে বর্ণনা করেছেন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট সদস্যরা।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি জানান, প্রেসিডেন্ট বাইডেন শুক্রবার বিলটিতে স্বাক্ষর করবেন।

এ বিল চূড়ান্ত অনুমোদন পাওয়ায় দায়িত্ব নেওয়ার পর কংগ্রেসে প্রথম বড় জয় পেলেন ডেমোক্র্যাট এ প্রেসিডেন্ট।

বিলটি প্রসঙ্গে বাইডেন বলেন, এই জাতির যারা মেরুদণ্ড- অপরিহার্য শ্রমিক, কর্মজীবী মানুষ যারা এই দেশ গড়েছে, সেই মানুষগুলো যারা এই দেশটি চালিয়ে নিয়ে যাচ্ছে- তাদেরকে জন্য লড়াইয়ের আরেকটি সুযোগ দেবে এই বিল।