১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সেনা সরাবে যুক্তরাষ্ট্র

১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সেনা সরাবে যুক্তরাষ্ট্র

আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়ার নতুন ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার মার্কিন কর্মকর্তারা স্থানীয় সংবাদমাধ্যমকে এ কথা জানিয়েছেন। নিজেদের মোতায়েন করা এ সেনাদের চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে সরিয়ে নেওয়ার কথা বলেছেন বাইডেন।

বাইডেনের এ ঘোষণায় গতবছর ট্রাম্প প্রশাসনের তালেবানদের সঙ্গে একমত হওয়ার পর এ বছরের মে মাস নিয়ে যে সময়সীমা নির্ধারণ করা হয়েছিল, তাতে ব্যর্থ হবে যুক্তরাষ্ট্র। অবশ্য বাইডেন আগেই বলেছিলেন, আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিতে ১ মে সময়সীমাটি বাস্তবায়ন করা কঠিন হবে। খবর বিবিসির

বাইডেনের নতুন সময়সীমাটি ২০০১ সালে মার্কিন ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং পেন্টাগনে সন্ত্রাসী হামলার ২০তম বার্ষিকীর সঙ্গে মিল রেখে করা হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেওয়ার ঘোষণা দেওয়া হলেও মার্কিন এবং ন্যাটোর কর্মকর্তারা বলছেন, দেশটিতে কট্টরপন্থী তালেবান এখনও পর্যন্ত সহিংসতা না করার প্রতিশ্রুতি পালনে ব্যর্থ হয়েছে।

বাইডেন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা সাংবাদিকদের ব্রিফিংয়ে বলেন, তালেবানদের সতর্ক করা হয়েছে, তারা যদি সেনা সরিয়ে নেওয়ার পর্যায়ে আক্রমণ করে, তবে তাদের ‘জোরালো প্রতিক্রিয়া’ জানানো হবে।

এদিকে বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিজেই সংবাদমাধ্যমকে এ ঘোষণা জানাবেন বলে জানা গেছে বিবিসির প্রতিবেদনে।

এমজে/