ফিলিস্তিন ইস্যুতে উদ্বেগ সৌদি আরবের, দ্ব্যর্থহীন সমর্থন পাকিস্তানের

ফিলিস্তিন ইস্যুতে উদ্বেগ সৌদি আরবের, দ্ব্যর্থহীন সমর্থন পাকিস্তানের

ফিলিস্তিন ইস্যুতে দ্ব্যর্থহীন সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছে পাকিস্তান। আর উদ্ভূত পরিস্থিতিতে গুরুত্বর উদ্বেগ প্রকাশ করেছে সৌদি আরব। এ খবর দিয়েছে অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সল বিন ফারহান আল সাউদের সঙ্গে ফিলিস্তিনের ভয়াবহ পরিস্থিতি নিয়ে ফোনে আলাপকালে এ কথা পুনর্ব্যক্ত করেছেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। এ সময় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি আল আকসা মসজিদে জোরপূর্বক ইসরাইলি পুলিশের প্রবেশ এবং চরমভাবে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে পাকিস্তানের গুরুত্বর উদ্বেগ তুলে ধরেন। ফিলিস্তিনিদের বিরুদ্ধে, বিশেষ করে নিরপরাধ বেসামরিক লোকজন ও শিশুদের বিরুদ্ধে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর অব্যাহত হামলার নিন্দা জানান তিনি।

তিনি বলেন, মানবাধিকার এবং আন্তর্জাতিক আইনের সব নিয়মনীতি ভঙ্গ করেছে ইসরাইলের কর্মকা-। গত ৮ই মার্চ সৌদি আরব সফরকালে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তান ও সৌদি আরবের যে যৌথ বিবৃতি দিয়েছিলেন তার পুনরুল্লেখ করেন শাহ মাহমুদ কুরেশি। ওই বিবৃতিতে বলা হয়েছিল পাকিস্তান ও সৌদি আরব উভয় দেশই ফিলিস্তিন ইস্যুতে অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে।

টেলিফোনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনি জনগণের আইনগত অধিকারের প্রতি পাকিস্তানের পূর্ণ সমর্থন প্রকাশ করেন। এর মধ্যে রয়েছে তাদের আত্মমর্যাদা ও ১৯৬৭ পূর্ববর্তী সীমান্ত নিয়ে স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা, যার রাজধানী থাকবে পূর্ব জেরুজালেম। আরব শান্তি প্রক্রিয়া এবং জাতিসংঘের রেজ্যুলুশনেও এ কথা বলা হয়েছে। এ সময় ফিলিস্তিনের পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী। এ পরিস্থিতিতে যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তা তিনি পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। আগামীকাল ১৬ই মে ওআইসির নির্বাহী কমিটির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে জরুরি বৈঠক আহ্বান করেছে সৌদি আরব। এ উদ্যোগকে স্বাগত জানান শাহ মাহমুদ কুরেশি। তিনি ফিলিস্তিনিদের প্রতি দ্ব্যর্থহীন সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন।

এমজে/