ভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর যুক্তরাষ্ট্রের টিকা- অ্যান্থনি ফাউচি

ভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর যুক্তরাষ্ট্রের টিকা- অ্যান্থনি ফাউচি

যুক্তরাষ্ট্রে প্রাপ্ত করোনা ভাইরাসের টিকা ভারতে প্রথম শনাক্ত হওয়া ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর বলে মঙ্গলবার জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তারা। গত বছর প্রথম ভারতে শনাক্ত করা হয় বি.১.৬১৭ ভ্যারিয়েন্ট। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যারিয়েন্টকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ বা উদ্বেগজনক ভ্যারিয়েন্ট হিসেবে শ্রেণিবদ্ধ করেছে। এ খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব এলার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক ও প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান মেডিকেল বিষয়ক উপদেষ্টা ফাউচি মঙ্গলবার ওয়াশিংটনে সংবাদ সম্মেলন করেন।

সেখানে তিনি সাংবাদিকদের বলেছেন, যুক্তরাষ্ট্রে বর্তমানে যেসব টিকা পাওয়া যাচ্ছে তা কমপক্ষে আংশিক অথবা পুরোপুরি সুরক্ষা দেয়। তিনি ভ্যারিয়েন্ট বি৬১৭ এবং বি১৬১৮ নিয়ে ডাটা ও সর্বশেষ গবেষণা উপস্থাপন করে বলেছেন, ভারতে এ দুটি ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছিল। বর্তমান টিকা এ ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর দেখা গেছে।

এর ফলে টিকা গ্রহণের পক্ষে জোরালো কারণ আছে। একই রকম কথা বলেছেন হোয়াইট হাউজের কোভিড-১৯ বিষয়ক সিনিয়র উপদেষ্টা অ্যান্ডি স্লাভিট।

এমজে/