ক্ষমতা দখলের পর প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে ছেড়ে দিল মালির সেনাবাহিনী

ক্ষমতা দখলের পর প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে ছেড়ে দিল মালির সেনাবাহিনী

শাসনক্ষমতা হাতে নেয়ার পর পূর্ব আফ্রিকার দেশ মালির অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট বাহ এনদাও এবং প্রধানমন্ত্রী মোক্তার উয়ানকে ছেড়ে দিয়েছে দেশটির সেনাবাহিনী। গতকাল বৃহস্পতিবার একটি সূত্রের বরাত দিয়ে আরব নিউজ এ খবর দিয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবির প্রেক্ষিতে গভীর সংকট সমাধানে তাদের মুক্তি দেয়া হয়েছে।

মন্ত্রিসভায় রদবদল এবং দুই সেনা কর্মকর্তার অপসারণের জেরে অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট বাহ এনদাও ও প্রধানমন্ত্রী মোকতার উয়ানেকে গত সোমবার (২৪ মে) আটক করেছিল দেশটির সেনা সদস্যরা। ওই আটক অভিযানের নেতৃত্ব দিয়েছিলেন অন্তর্বর্তী সরকারের ভাইস প্রেসিডেন্ট আসসিমি গইটা। পরে তাদেরকে রাজধানী বামাকোর কাছেই একটি সামরিক ঘাঁটিতে নেওয়া হয়। এর আগে গত বুধবার প্রেসিডেন্ট বাহ এনদাও ও প্রধানমন্ত্রী মোকতার উয়ানে পদত্যাগ করেন।

গত ৯ মাসের মধ্যে মালিতে এটি দ্বিতীয়বারের মতো সেনা অভ্যুত্থানের ঘটনা।

প্রসঙ্গত, গত বছরের আগস্ট মাসে অভ্যুত্থানের মাধ্যমে মালির প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকারকে সরিয়ে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। পরে সেনা সমর্থনে গঠিত অন্তর্বর্তী সরকারের প্রেসিডেন্ট হন বাহ এনদাও এবং প্রধানমন্ত্রী হন মোকতার উয়ানে।

এনদাও এবং উয়ানে অন্তর্বর্তী সরকারের কাজকর্ম দেখাশুনা করছিলেন এবং তারা দেশে আবার বেসামরিক শাসন ফিরিয়ে আনার প্রচেষ্টা চালাচ্ছিলেন। কিন্তু অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভা থেকে দুই সেনা সদস্যকে সরিয়ে দেয়ার পর প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে আটক করা হয়। এ ঘটনায় নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও আফ্রিকান ইউনিয়ন।

দীর্ঘদিন ধরেই অস্থিতিশীল মালির রাজনীতি। গত আগস্টে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকার। এরপর অন্তর্বর্তীকালীন সরকার গঠন হলেও নিয়ন্ত্রণ মূলত সেনাবাহিনীর হাতেই। সূত্র : আরব নিউজ

এমজে/