জেনেভায় বাইডেন-পুতিনের আলোচিত বৈঠক শুরু

জেনেভায় বাইডেন-পুতিনের আলোচিত বৈঠক শুরু

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৈঠকে বসেছেন। আজ বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে।

ক্ষমতাধর এই নেতারা এমন সময় বৈঠকে বসেছেন যখন উভয় দেশের দাবি, তাদের মধ্যকার সম্পর্ক তলানিতে ঠেকেছে। বিভিন্ন ইস্যুতে দুই দেশের মধ্যে মতবিরোধ চরমে পৌঁছেছে। এ অবস্থায় দুই দেশের শীর্ষ নেতার বৈঠক বন্ধুত্বপূর্ণ হবে না বলেই মনে করছেন বিশ্লেষকরা। খবর বিবিসি নিউজের।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির প্রতিবেদনে বলা হয়, জেনেভায় এই শীর্ষ বৈঠক চলতি বছরে বৈশ্বিক ভূ-রাজনৈতিক মঞ্চের সবচেয়ে বড় ঘটনাগুলোর একটি। প্রেসিডেন্ট হওয়ার পর পুতিনের সঙ্গে এটিই বাইডেনের প্রথম বৈঠক। যদিও বিভিন্ন ইস্যুতে ওয়াশিংটন এবং মস্কোর মধ্যে সম্পর্ক টালমাটাল অবস্থায় রয়েছে।

গত মার্চে এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ভ্লাদিমির পুতিন আসলে ‘একজন খুনি’। এরপর যুক্তরাষ্ট্র থেকে রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় রাশিয়া। অন্যদিকে মার্কিন রাষ্ট্রদূতকে মস্কো থেকে ওয়াশিংটনে ফিরিয়ে নেওয়া হয়।

নির্বাচনে হস্তক্ষেপের শাস্তিস্বরূপ গত এপ্রিলে রাশিয়ার ওপর কিছু নিষেধাজ্ঞা দিয়েছে বাইডেন প্রশাসন। মস্কোর বিরুদ্ধে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে সাইবার হামলার অভিযোগ করে আসছে ওয়াশিংটন।

বর্তমানে দুইজন সাবেক যুক্তরাষ্ট্র মেরিন সেনা রুশ কারাগারে বন্দি। এত কিছুর পরও দুই দেশের প্রেসিডেন্ট প্রথমবারের মতো মুখোমুখি হলেন।