কাবুলে সন্দেহভাজন হামলাকারী লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলা

কাবুলে সন্দেহভাজন হামলাকারী লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলা

আফগানিস্তানের রাজধানী কাবুলে সন্দেহভাজন হামলাকারীর গাড়ি লক্ষ্য করে যুক্তরাষ্ট্র ড্রোন হামলা চালিয়েছে। রোববার বিকেলে যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, কাবুল বিমানবন্দরে ইসলামিক স্টেটের সন্ত্রাসী হামলা ঠেকাতে একটি গাড়ি লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে।

যুক্তরাষ্ট্র সেন্ট্রাল কমান্ডের ক্যাপ্টেন বিল উরবান বলেন, ‘আমরা আত্মবিশ্বাসী, যে লক্ষ্য ঠিক করেছিলাম সেখানেই আঘাত হানতে পেরেছি।’

তবে হামলায় বেসামরিক কেউ মারা গেছে কি না তা জানা নেই বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ওই কর্মকর্তার বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আইএসের হামলার পরিকল্পনার ব্যাপারে তারা সজাগ রয়েছেন।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানীর কাবুলের দখল নেয় তালেবান। এর পরই দেশ ছেড়ে পালিয়ে যান দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। সেখানে বিপজ্জনক পরিস্থিতি চলছে। দেশটির রাজধানী কাবুলে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে গণউদ্ধার তৎপরতা বা লোকজন সরিয়ে নেওয়ার কার্যক্রম চলছে।

যুক্তরাষ্ট্র আফগানিস্তানে উদ্ধার তৎপরতা সমাপ্তির যে সময়সীমা নির্ধারণ করেছে, তা শেষ হচ্ছে আগামী মঙ্গলবার (৩১ আগস্ট)। এরই মধ্যে গত দুই সপ্তাহে আফগানিস্তান থেকে এক লাখের বেশি মানুষ উদ্ধার করা হয়েছে।

এর মধ্যেই গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে হামলা চালায় আইএস-কে। এতে ১৭০ ব্যক্তি নিহত হয়। নিহতদের মধ্যে ১৩ যুক্তরাষ্ট্র সেনাও ছিলেন।