নতুন করে স্মায়ুযুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র: বাইডেন

নতুন করে স্মায়ুযুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র: বাইডেন

চীনের দিকে ইঙ্গিত করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তার দেশ নতুন করে স্মায়ুযুদ্ধে জড়াতে চায় না।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে সংস্থাটির সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে দেওয়া বক্তব্যে বাইডেন এ মন্তব্য করেন।

বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র যে কোনও দেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত, যেসব দেশ এগিয়ে আসবে এবং শান্তিপূর্ণ সমাধান থেকে শুরু চ্যালেঞ্জ ভাগাভাগি করতে চায়। এমনকি যদি অন্যদের সঙ্গেও বিভিন্ন ক্ষেত্রে ভিন্নমত থাকে তবুও কাজ করতে প্রস্তুত আমরা।

আফগানিস্তানে যুদ্ধের অবসানের বিষয়ে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট বলেছেন, এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র নিরলস কূটনীতির এক নতুন যুগের সূচনা করেছে।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র শক্তি প্রদর্শনের জন্য প্রস্তুত রয়েছে যদি প্রয়োজন পড়ে। কিন্তু সামরিক শক্তি শেষ অস্ত্র হওয়া উচিত।

বাইডেন বলেন, লক্ষ্য অবশ্যই স্পষ্ট ও অর্জনযোগ্য এবং যুক্তরাষ্ট্রের জনগণের সম্মতিতে হতে হবে এবং যখন সম্ভব মিত্রদের সম্ভাব্য অংশীদারিত্বের ভিত্তিতে।

বাইডেন সোমবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে বৈঠক করেন। সমন্বিতভাবে বিশ্বকে শান্তি-সমৃদ্ধির পথে এগিয়ে নেওয়ার জন্য বাইডেন জাতিসংঘ মহাসচিবকে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য সহযোগিতা-সমর্থনের ব্যাপারে আশ্বাস দেন।

জাতিসংঘ মহাসচিবের সঙ্গে সাক্ষাতের সময় সংক্ষিপ্ত বক্তৃতায় প্রেসিডেন্ট বাইডেন বলেন, বিশ্বের উন্নয়ন, শান্তি, নিরাপত্তার জন্য মহামারি করোনা ও জলবায়ুর পরিবর্তন বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য যুক্তরাষ্ট্র তার প্রতিশ্রুতি অনুযায়ী বিশ্বের পাশে থাকবে।