ইসরায়েল থেকে কারামুক্ত হলেন ফিলিস্তিনি এমপি জারার

ইসরায়েল থেকে কারামুক্ত হলেন ফিলিস্তিনি এমপি জারার

দুই বছর পর ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেলেন ফিলিস্তিনের রাজনৈতিক ব্যক্তিত্ব ও নাগরিক সমাজের নেত্রী খালিদা জারার। স্থানীয় সময় রবিবার বিকেলে সালেম সীমান্তফাঁড়ি দিয়ে তাকে মুক্তি দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

৫৮ বছর বয়সী খালিদা জারার বামপন্থী নেত্রী। বর্তমানে নিষ্ক্রিয় ফিলিস্তিনি আইন পরিষদের (পিএলসি) এমপি তিনি।

জানা যায় খালিদা জারারের দুই মেয়ে রয়েছে। স্বাস্থ্যগত জটিলতার কারণে রামাল্লায় গত জুলাইয়ে তাদের একজনের মৃত্যু হয়। মেয়ের জানাজায় মায়ের অংশ নেওয়ার জন্য ওই সময় খালিদা জারাকে মুক্তি দিতে ইসরায়েলকে আহ্বান জানিয়ে গণদাবি তোলা হয়েছিলো। কিন্তু এরপরও তারা ফিলিস্তিনি এমপি খালিদাকে মুক্তি দেয়নি।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর প্রথম রামাল্লায় মেয়ে সুহার কবর জিয়ারত করার কথা রয়েছে খালিদার। সেখান থেকে বের হয়ে রামাল্লায় তার কারামুক্তি উপলক্ষে এক অনুষ্ঠানে যোগ দেবেন বলে জানা গেছে।

২০১৯ সালের ৩১ অক্টোবর নিজ বাসভবনে ইসরায়েলি সেনাবাহিনীর হাতে গ্রেফতার হন জারার। এর ৮ মাস পর অবশ্য তিনি মুক্তি পান। কিন্তু কোনো বিচার কিংবা অভিযোগ ছাড়াই প্রশাসনিক বন্দি নীতির আওতায় ২০ মাসের জন্য আবারো বন্দি হন। চলতি বছরের মার্চ পর্যন্ত প্রশাসনিক বন্দি হিসেবে তিনি কারাভোগ করেছেন। সূত্র: আল জাজিরা

এমজে/