ভারতের বিরুদ্ধে জাতিসংঘ মহাসচিবের কাছে পাকিস্তানের নালিশ

ভারতের বিরুদ্ধে জাতিসংঘ মহাসচিবের কাছে পাকিস্তানের নালিশ

‘অবৈধ দখলে থাকা জম্মু-কাশ্মীরে’ ভারতের ভয়াবহ নিপীড়নের বিরুদ্ধে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁর কাছে নালিশ জানালেন পাকিস্তানের রাষ্ট্রদূত মুনির আকরাম। জম্মু কাশ্মীরে অবনতিশীল মানবাধিকার পরিস্থিতি, আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা নিয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগের প্রশংসা করেছেন পাকিস্তানি দূত। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির নির্দেশনায় তিনি জাতিসংঘ মহাাসচিবের সঙ্গে সাক্ষাত করেন। এ সময় গুতেরাঁ’কে দক্ষিণ এশিয়ায় শান্তি প্রতিষ্ঠায় পদক্ষেপ নিতে আহবান জানান পাকিস্তানি এই দূত। এ খবর দিয়েছে নিউ ইয়র্ক টাইমসের পাকিস্তানি সংস্করণ অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন।

সাক্ষাতে কাশ্মীর থেকে জোরপূর্বক জম্মু-কাশ্মীরকে ভারত দখলে নিয়েছে বলে অভিযোগ করেন পাকিস্তানি দূত মুনির আকরাম। তিনি সেখানে ভুয়া এনকাউন্টারের নামে, ভুয়া ঘেরাও ও তল্লাশি অভিযানের নামে ভারত অব্যাহতভাবে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চালাচ্ছে বলে উদ্বেগ তুলে ধরেন। বলেন, ভারতীয় বাহিনী সেখান থেকে খেয়ালখুশিমতো মানুষকে আটক করছে।

মানবতা বিরোধী অপরাধ করছে। ভারতের কর্মকান্ডের উদাহরণ তুলে ধরেন তিনি। বলেন, সর্বশেষ রাষ্ট্রীয় সন্ত্রাসের উদাহরণ হলো- সম্প্রতি বিরোধপূর্ণ ওই এলাকায় সবচেয়ে বড় দমনপীড়ন চালিয়েছে ভারত। এ সময়ে ভুয়া অভিযোগে কমপক্ষে ১৪০০ কাশ্মীরিকে আটক করেছে তারা। এর মধ্য দিয়ে কাশ্মীর উপত্যকায় চূড়ান্ত সমাধানের বিষয়ে ভারত অনুধাবন করতে ব্যর্থ বলে তিনি জোর দিয়ে উল্লেখ করেন। বলেন,ব্যাপক হারে এই নিষ্পেষণ নয়াদিল্লির সেই মানসিকতারই প্রতিফলন ঘটায়। পাকিস্তানের বিরুদ্ধে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর কথিত সার্জিক্যাল স্ট্রাইক চালানোর হুমকি সম্পর্কে তিনি জাতিসংঘ মহাসচিবের দৃষ্টি আকর্ষণ করেন। ভারত যে অনুপ্রবেশের অভিযোগ করছে তা প্রত্যাখ্যান করেন তিনি। উদ্বেগ প্রকাশ করেন যে, আরও একবার পাকিস্তানের বিরুদ্ধে আগ্রাসনকে যথার্থতা দিতে তারা ভুয়া ফ্লাগ অপারেশন চালাতে পারে। পাকিস্তানি রাষ্ট্রদূত ভারতের সঙ্গে পাকিস্তানের শান্তি স্থাপনের বিষয়ে আকাঙ্খার কথা তুলে ধরেন। তিনি ভারত-পাকিস্তানের মধ্যে ভয়াবহ সংঘাত এড়াতে, উত্তেজনা প্রশমন করতে এবং দক্ষিণ এশিয়ায় শান্তি প্রতিষ্ঠায় পদক্ষেপ নিতে জাতিসংঘ মহাসচিবের প্রতি আহবান জানান। এ সময় জম্মু ও কাশ্মীরে অবনতিশীল পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেন মহাসচিব গুতেরাঁ। তিনি উত্তেজনা প্রশমনে ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দেন।

এমজে/