পুতিন-সির বৈঠক আজ, গুরুত্ব পাবে নিরাপত্তা ইস্যু

পুতিন-সির বৈঠক আজ, গুরুত্ব পাবে নিরাপত্তা ইস্যু

চীনের প্রেসিডেন্ট সি চিন পিং আজ শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন। করোনাভাইরাসের মহামারি শুরুর পর এই প্রথম সি কোনো দেশের নেতার সঙ্গে সামনাসামনি বৈঠক করতে যাচ্ছেন। খবর রয়টার্সের।

বেইজিং উইন্টার অলিম্পিকের উদ্বোধনের আগে এই দুই নেতার মধ্যে বৈঠক হচ্ছে। এমন সময়ে এ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে, যখন ইউক্রেন ইস্যুতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। এ ইস্যুতে ইউক্রেন সীমান্তে সামরিক উপস্থিতি বাড়িয়েছে রাশিয়া। এর পাল্টা পদক্ষেপ হিসেবে পূর্ব ইউরোপে সামরিক উপস্থিতি বাড়িয়েছে পশ্চিমা দেশগুলোর জোট ন্যাটো।

 

২০২০ সালের জানুয়ারির পর আর দেশ ত্যাগ করেননি সি চিন পিং। মূলত ওই সময় থেকে চীনে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকে। বর্তমানে দেশটিতে করোনাভাইরাসের মহামারির প্রকোপ কমে এসেছে।

পুতিন ছাড়াও বেইজিং উইন্টার অলিম্পিক চলাকালে ২০ জনের বেশি সরকারপ্রধানের সঙ্গে বৈঠক করবেন সি। এ প্রসঙ্গে গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলা হয়, বেইজিংয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এ বৈঠকের পর তাঁরা যৌথ বিবৃতি দেবেন। দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় স্থান পাবে এ বিবৃতিতে। এর মধ্যে নিরাপত্তা ইস্যুও থাকবে বলে জানিয়েছেন পুতিনের এক শীর্ষ উপদেষ্টা।

উইন্টার অলিম্পিকের উদ্বোধন হবে আজ শুক্রবার। এ উদ্বোধনী অনুষ্ঠানেও উপস্থিত থাকবেন এই দুই নেতা।

এর আগে গত ডিসেম্বরে পুতিন ও সি টেলিফোনে কথা বলেন। এ সময় দুই দেশের সম্পর্ককে ‘আদর্শ’ হিসেবে আখ্যা দিয়েছিলেন পুতিন। এ ছাড়া চীন তাঁর দেশের ‘ভালো বন্ধু’ বলেও উল্লেখ করেছিলেন তিনি।

ইউক্রেন ইস্যুতে চীনের সমর্থন বরাবরই পাচ্ছে রাশিয়া। ন্যাটো প্রসঙ্গে যেসব নিরাপত্তা উদ্বেগের কথা রাশিয়া উল্লেখ করছে, তাতেও সমর্থন রয়েছে চীনের। এ বিষয়গুলোয় গুরুত্ব দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছিল চীন।

এদিকে রয়টার্সের আরেক খবরে বলা হয়েছে, দুই প্রেসিডেন্টের বৈঠকের আগে গতকাল বৃহস্পতিবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ন্যাটো ও যুক্তরাষ্ট্র ইস্যুতে রাশিয়ার অবস্থানের প্রতি সমর্থন রয়েছে দেশটির।

এমজে/