ইউক্রেনে হামলার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন পুতিন: বাইডেন

ইউক্রেনে হামলার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন পুতিন: বাইডেন

ইউক্রেনে হামলা করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমনটাই বিশ্বাস করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালাবে তা নিয়ে তার কোনো সন্দেহ নেই এবং সামনের কয়েক দিনের মধ্যেই এই আগ্রাসন শুরু হতে পারে। মার্কিন গোয়েন্দা তথ্যের উপর ভিত্তি করেই এ বক্তব্য দিয়েছেন বলেও জানান বাইডেন। শুক্রবার হোয়াইট হাউজে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন তিনি। গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, ইউক্রেনের রাজধানী কিয়েভ হবে রুশ হামলার প্রধান টার্গেট। এ খবর দিয়েছে বিবিসি।

যদিও প্রথম থেকেই সব ধরণের হামলা পরিকল্পনার কথা অস্বীকার করে আসছে রাশিয়া। পশ্চিমা দেশগুলো মনে করছে, যুদ্ধ শুরু করতে মিথ্যা একটি সংকট তৈরি করতে চায় রাশিয়া।

দেশটি এখন যুদ্ধের অজুহাত তৈরি করতে চাচ্ছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, ইউক্রেন সীমান্তে বর্তমানে ১ লাখ ৬৯ হাজার থেকে ১ লাখ ৯০ হাজার রুশ সেনা মোতায়েন রয়েছে। এসবের ভিত্তিতে বাইডেন বলেন, সামনের দিনগুলোতে রুশ সেনারা ইউক্রেনে অভিযান চালানোর পরিকল্পনা করছে তা বিশ্বাস করার যথেষ্ট কারণ রয়েছে যুক্তরাষ্ট্রের।

এই মুহূর্তে আমি বিশ্বাস করি, ভ্লাদিমির পুতিন এই আগ্রাসনের সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। বক্তব্যে রাশিয়াকে পিছু হটার আহবান জানান মার্কিন প্রেসিডেন্ট। বলেন, তারা এখনো কূটনীতিকে বেছে নিতে পারে। এখনো পিছু হটে আলোচনার টেবিলে বসার জন্য যথেষ্ট দেরি হয়ে যায়নি।

এমজে/