ভূমধ্যসাগরে ৭ বাংলাদেশির মৃত্যুর পর পাচারকারীকে গ্রেপ্তার করলো ইতালি

ভূমধ্যসাগরে ৭ বাংলাদেশির মৃত্যুর পর পাচারকারীকে গ্রেপ্তার করলো ইতালি

অভিবাসী পাচারকারী এক মিশরীয় নাগরিককে গ্রেপ্তার করেছে ইতালি। জানুয়ারির শেষ দিকে ভূমধ্যসাগর দিয়ে পাচারকালে ৭ বাংলাদেশি ঠান্ডায় জমে মারা যান। গ্রেপ্তার হওয়া এই ব্যাক্তিই ওই বাংলাদেশিদের ইউরোপে পাচার করছিলেন বলে সন্দেহ করছে ইতালি পুলিশ। তার বিরুদ্ধে বিপজ্জনক মানব পাচারের অভিযোগ আনা হয়েছে।

ইতালির পুলিশ বলছে, ওই মিশরীয় নৌকায় ২৮৭ জন অভিবাসীকে নিয়ে লিবিয়া থেকে ভূমধ্যসাগরে যাত্রা শুরু করেছিল। প্রচ- ঠান্ডার মধ্যে যাত্রা করায় ওই অভিবাসীরা অসুস্থ হয়ে পড়েন। বাকিরা বেঁচে গেলেও নৌকায় থাকা ৭ বাংলাদেশি ঠান্ডায় জমে মারা যান। অবশেষে ২৫ জানুয়ারি ওই অভিবাসীদের উদ্ধার করে ইতালির কোস্ট গার্ড।

সিসিলির পুলিশ এক বিবৃতিতে জানায়, ১৬ মিটার লম্বা ওই নৌকাটিতে গাদাগাদি করে মানব পাচার করা হচ্ছিল। কিন্তু এর ভেতরে থাকা অমানবিক পরিস্থিতির কারণে ৭ বাংলাদেশি নাগরিকের মৃত্যু হয়েছে।

দ্য নিউ আরব জানিয়েছে, গ্রেপ্তার হওয়া মিশরীয়র বয়স ৩৮ বছর। নৌকায় থাকা অভিবাসীদের বক্তব্য থেকে তাকে সনাক্ত করা হয়েছে। ২০১১ সালে সিসিলিতে চোরাচালানের অভিযোগে সাজাপ্রাপ্ত হয়েছিলেন তিনি। এ বছর প্রচ- শীতের মধ্যেও ভূমধ্যসাগর দিয়ে অভিবাসীদের ইউরোপ আসা অব্যাহত ছিল। এ বছর মোট ১০ হাজার ৫৭০ অভিবাসী সমুদ্র দিয়ে ইউরোপ পৌঁছেছে। এরমধ্যে ২২৯ জন সমুদ্রে ডুবে মারা গেছে কিংবা নিখোঁজ রয়েছে।

এমজে/