পারমাণবিক অস্ত্র ন্যাটোর কাছেও রয়েছে: ফ্রান্স

পারমাণবিক অস্ত্র ন্যাটোর কাছেও রয়েছে: ফ্রান্স

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এটা বুঝতে হবে যে, পারমাণবিক অস্ত্র ন্যাটোর কাছেও রয়েছে। বৃহস্পতিবার এমন মন্তব্য করেছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জিন ইভেস লে ড্রিয়ান।

তিনি বলেন, পুতিন যখন পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিচ্ছেন তখন এটা বুঝতে হবে যে, ন্যাটোও একটি পারমাণবিক জোট।

২৪ ফেব্রুয়ারি ভোরে এক ভাষণে ইউক্রেনে সামরিক অভিযানের নির্দেশ দেন পুতিন। এ সময় নিজ দেশের পারমাণবিক অস্ত্রভাণ্ডার নিয়েও কথা বলেন তিনি।

রুশ প্রেসিডেন্ট বলেন, কোনও সম্ভাব্য আগ্রাসনকারী যদি আমাদের দেশকে সরাসরি আক্রমণ করে তাহলে তারা পরাজিত হবে এবং ভয়ঙ্কর পরিণতি ভোগ করবে। এ নিয়ে কোনও সন্দেহের অবকাশ নেই।

পুতিনের এমন হুমকি কী ইউক্রেনের সংঘাতে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকির সমতুল্য? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার বক্তব্যে এমনটাই মনে হয়েছে।

জিন ইভেস লে ড্রিয়ান বলেন, ‌‘হ্যাঁ! আমি মনে করি যে, ভ্লাদিমির পুতিনকে অবশ্যই এটা বুঝতে হবে যে, আটলান্টিক জোট (ন্যাটো) একটি পারমাণবিক জোট। এ সম্পর্কে আমি শুধু এতোটুকুই বলবো।’

রাশিয়ার স্থানীয় সময় ২৪ ফেব্রুয়ারি ভোর ৬টার দিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনার ঘোষণা দেন। এর কিছুক্ষণ পরই ইউক্রেনের প্রতিরক্ষা কর্তৃপক্ষ দেশের বিভিন্ন স্থানে ক্ষেপণাস্ত্র আঘাত হানার কথা জানায়। একইসঙ্গে রাশিয়ার স্থল ও বিমানবাহিনী কিয়েভ নিয়ন্ত্রিত অঞ্চলে প্রবেশ করে। এই সংঘাতে এরইমধ্যে উভয় পক্ষের শতাধিক প্রাণহানির খবর পাওয়া গেছে।