রাশিয়ার ৩৫০০ সেনা নিহত হয়েছে : ইউক্রেন

রাশিয়ার ৩৫০০ সেনা নিহত হয়েছে : ইউক্রেন

ইউক্রেনের সামরিক বাহিনী শনিবার রাশিয়ার ক্ষয়ক্ষতির একটি হিসাব প্রকাশ করেছে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ইউক্রেনীয় সামরিক বাহিনী নিজস্ব ফেসবুক পেজে জানিয়েছে, হামলায় জড়িত সাড়ে তিন হাজার রাশিয়ান সৈন্য নিহত হয়েছে। এ ছাড়া প্রায় ২০০ জনকে বন্দী করা হয়েছে।

ওই ফেসবুক বার্তায় তারা আরও জানিয়েছে, এ পর্যন্ত রাশিয়ার ১৪টি বিমান, ৮টি হেলিকপ্টার এবং ১০২টি ট্যাঙ্ক ধ্বংস হয়েছে।

যদিও বিবিসি নিরপেক্ষভাবে এই তথ্যের সত্যতা যাচাই করতে পারেনি। অন্যদিকে রাশিয়া এখন পর্যন্ত কোনো হতাহতের কথা স্বীকারও করেনি।

এদিকে ট্যাংক নিয়ে আগুয়ান রুশ বাহিনীকে ঠেকানোর মরিয়া চেষ্টায় শুক্রবার সাধারণ নাগরিকদের হাতে হাতে অস্ত্র তুলে দিয়েছে ইউক্রেন সরকার। পালিয়ে না গিয়ে দেশ রক্ষায় রুখে দাঁড়াবার আহ্বান জানানো হয়েছে পুরুষদের।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে স্বেচ্ছাসেবকদের ১৮ হাজার আগ্নেয়াস্ত্র দেয়া হয়েছে। পাশাপাশি মলোটভ ককটেল বানিয়ে রাখার আহ্বান জানিয়ে লিফলেট বিলি করা হচ্ছে।

সেনাবাহিনীর রিজার্ভ থাকা ‘টেরিটোরিয়াল ডিফেন্স ফোর্স’ এর সদস্যদের মোতায়েন করা হয়েছে কিয়েভের চারপাশ ঘিরে। প্রতিরক্ষা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আহ্বান জানিয়ে বলা হয়েছে, ‘সেনাদের গতিবিধি আমাদের জানান, শত্রুকে পরাস্ত করতে মলোটভ ককটেল তৈরি করুন।’

পেট্রোল বোমা বানানোর প্রতিটি ধাপের নির্দেশনা দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সোশ্যাল মিডিয়ায় একটি লিফলেট পোস্ট করেছে বলে জানিয়েছে বিবিসি।

এমজে/