স্বাধীনতা রক্ষার যুদ্ধে আমরা জিতবই: জেলেনস্কি

স্বাধীনতা রক্ষার যুদ্ধে আমরা জিতবই: জেলেনস্কি

ইউক্রেনে রুশ হামলার ৭ম দিন আজ বুধবার। মঙ্গলবার যুদ্ধের যষ্ঠ দিনে রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বড় শহরগুলোতে রুশ হামলা জোরদার হয়েছে।

এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টে ভার্চুয়াল ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘অবরুদ্ধ অবস্থায়ই ইউক্রেনের মানুষ তাদের স্বাধীনতা এবং ভূমি রক্ষার লড়াই চালাচ্ছেন। আমরা জয়ী হবই।’

মঙ্গলবার সকালে জরুরি ভিত্তিতে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদের জন্য আবেদন করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। খবর রয়টার্সের।

আকাশ থেকে বোমা ও ক্ষেপণাস্ত্র বর্ষণের পাশাপাশি রুশ আর্মড ডিভিশনগুলোর কয়েক হাজার ট্যাংক এবং সাঁজোয়া গাড়ি নতুন করে ঢুকে পড়েছে ইউক্রেনে। তাদের রুখতে মরিয়া প্রতিরোধ চালাচ্ছে, ইউক্রেন সেনা ও আমজনতা। জেলেনস্কি তার বক্তৃতায় সেই প্রসঙ্গ তুলেন।

মঙ্গলবার সকালে রুশ হামলা ঠেকাতে ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ চেয়ে তিনি আবেদন করেছিলেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সেই আবেদনে ইউরোপীয় রাষ্ট্রগোষ্ঠীর প্রাথমিক সম্মতি মেলায় মঙ্গলবার রাতেই ইউরোপীয় পার্লামেন্টে ভার্চুয়াল বক্তৃতায় রুশ হামলা প্রতিরোধে সাহায্যের আবেদন জানান তিনি।

ইউরোপের দেশগুলোর প্রতিনিধিদের উদ্দেশে জেলেনস্কি বলেন, ‘প্রমাণ করুন সংকটের ওই মুহূর্তে আপনারা ইউক্রেনের পাশে রয়েছেন।’

যুদ্ধের যষ্ঠ দিনে আকাশ থেকে বোমা ও ক্ষেপণাস্ত্র বর্ষণের পাশাপাশি রুশ আর্মড ডিভিশনগুলোর কয়েক হাজার ট্যাংক এবং সাঁজোয়া গাড়ি নতুন করে ঢুকে পড়েছে ইউক্রেনে।

তাদের রুখতে মরিয়া প্রতিরোধ চালাচ্ছে ইউক্রেন সেনা এবং আমজনতা।

ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট রবার্টা মেটাসোলা মঙ্গলবার সকালে জানিয়েছিলেন, ইউক্রেনে রুশ হামলার বিরুদ্ধে নিন্দাপ্রস্তাব নিয়ে বিতর্ক ওঠে ইউরোপীয় পার্লামেন্টে। সেই বিতর্কেই অংশ নেন জেলেনস্কি।

এমজে/