ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন: জাতিসংঘের রেজুলেশনে ভোট দেয়নি বাংলাদেশ

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন: জাতিসংঘের রেজুলেশনে ভোট দেয়নি বাংলাদেশ Photo: Justin Lane, EPA-EFE

ইউক্রেনে রাশিয়ার যে বর্বর যুদ্ধ চাপিয়েছে তার বিপক্ষে সোচ্চার পুরো বিশ্ব। ইউক্রেন পরিস্থিতি নিয়ে জাতিসংঘের ডাকা বিশেষ অধিবেশনে তার কড়া নিন্দা জানিয়েছে ১৪১ টি দেশ। তবে দুঃখজনক হল জাতিসংঘের রেজুলেশনে ভোট দানে বিরত থেকেছে বাংলাদেশসহ ৩৫ টি দেশ।

জাতিসংঘ সাধারণ পরিষদে মঙ্গলবার রাশিয়ার আগ্রাসনকে নিন্দা জানিয়ে আনীত রেজুলেশনের বিপক্ষে ভোট দেয় রাশিয়াসহ পাঁচটি দেশ। দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতায় রেজুলেশনটি পাস হয়।

৭৬ তম সাধারণ অধিবেশন সভাপতি আব্দুল্লাহ শহীদ তার বক্তব্যে বলেন, "এই রেজুলেশন ইউক্রেনে যা ঘটে চলেছে তা নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের গভীর উদ্বেগের এক বহিঃপ্রকাশ। একিসঙ্গে অবিলম্বে যুদ্ধ বিরতি, কোনো বাধা প্রদান ছাড়া মানবিক সহায়তা কার্যক্রম অব্যাহত রাখা এবং আলোচনা আর কূটনীতির দিকে ফিরে যেতে পুনরায় আহবান জানাচ্ছে।"

ইউক্রেন থেকে রাশিয়ান সেনা সরিয়ে নেবার আহবান জানিয়ে অধিবেশন সভাপতি বলেন, "এই রেজুলেন আক্রমণ বন্ধ করা এবং ইউক্রেন থেকে সকল সৈন্য সরিয়ে নেবার দাবি জানিয়েছে। এ দাবি জাতিসংঘ সনদ নীতি বাস্তবায়নের দিকে ইঙ্গিত করে।"

রাশিয়ার হামলায় সাধারণ মানুষের ঘর-বাড়ি, স্কুল-কলেজ, হাসপাতালের ক্ষয়-ক্ষতি এবং নারী-শিশুসহ সাধারণ মানুষের প্রাণহানির ঘটনায় জাতিসংঘ সদস্য দেশগুলোর সঙ্গে সাধারণ অধিবশেন সভাপতি আব্দুল্লাহ শহীদও উদ্বেগের কথা উল্লেখ করেন।

বিশেষ অধিবেশনের ভোটে দেখা যায় দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা ভোট দানে বিরত ছিল। অন্যদিকে নেপাল, ভুটান, আফগানিস্তান ও মালদ্বীপ রেজুলেশনের পক্ষে ভোট দেয়। পূর্ব এশিয়ার মধ্যে চীন ভোট দানে বিরত থাকলেও জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড পক্ষে ভোট দেয়।

সংযুক্ত আরব আমিরাত নিরাপত্তা পরিষদে ভোট দানে বিরত থাকলেও সাধারণ পরিষদে পক্ষে ভোট দিয়েছে। প্রতিবেশি সৌদি আরব, বাহরাইন, কাতার, ওমানও পক্ষে ভোট দেয়।

রেজুলেশনে রাশিয়াকে অবিলম্বে ইউক্রেন থেকে সৈন্য প্রত্যাহার করার আহ্বান জানানো হয়। এই রেজুলেশন বাধ্যতামূলক না হলেও গোটা বিশ্বের দেশগুলো পরিস্থিতিকে কীভাবে দেখছে সেটির প্রতিফলন পাওয়া যায়।

এর আগে গত সপ্তাহে নিরাপত্তা পরিষদে একই ধরনের একটি রেজুলেশনে ভেটো ক্ষমতার অধিকারি রাশিয়া বিপক্ষে ভোট দিলে প্রস্তাবটি নাকচ হয়ে যায়। পরবর্তীতে নিরাপত্তা পরিষদ থেকে এটি সাধারণ পরিষদে পাঠানো হয়। গত ৪০ বছরের মধ্যে এই প্রথমবারের মতো নিরাপত্তা পরিষদ থেকে আলোচনার জন্য একটি সমস্যা সাধারণ পরিষদে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, সপ্তম দিনের মতো ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসন চলছে। প্রথম দিকে ইউক্রেনের বাধার মুখে আক্রমণ কিছুটা ধীর হয়ে গেলেও, এখন নতুন করে হামলা জোরদার করছে রাশিয়া।

বুধবার বেশ কিছু সফলতাও পেয়েছে রুশ বাহিনী। দখল করে নিয়েছে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী খারসন। এছাড়া পতনের দ্বারপ্রান্তে রয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ। সেখানে রুশ প্যারাট্রুপারসরা আকাশ থেকে নেমে আসছে এবং শহরের মধ্যে যুদ্ধ পরিচালনা করছে। এছাড়া আরও বেশ কিছু শহরে রুশ হামলা চলছে।

এনকে/