ইউক্রেন ছেড়ে পালিয়েছেন ১০ লাখ মানুষ: জাতিসংঘ

ইউক্রেন ছেড়ে পালিয়েছেন ১০ লাখ মানুষ: জাতিসংঘ

ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসনের এক সপ্তাহ পার হলো। এই সময়ে দেশটি থেকে ১০ লাখেরও বেশি মানুষ প্রতিবেশি দেশগুলোতে আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। এ নিয়ে বুধবার একটি টুইট বার্তা দিয়েছেন জাতিসংঘের শরনার্থী বিষয়ক হাই-কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি। এতে তিনি বলেন, মাত্র সাত দিনেই আমরা দেখেছি যে ইউক্রেন থেকে প্রতিবেশি দেশগুলোতে এক মিলিয়নের বেশি মানুষ আশ্রয় নিয়েছে। এ খবর দিয়েছে মার্কিন গণমাধ্যম এনপিআর।

খবরে জানানো হয়েছে, ইউক্রেনের মোট জনসংখ্যা ৪৪ মিলিয়ন। সে হিসেবে দেশের মোট জনসংখ্যা ২ শতাংশেরও বেশি মানুষ পার্শ্ববর্তী দেশগুলোতে আশ্রয় নিয়েছেন। জাতিসংঘ জানিয়েছে, সবথেকে বেশি ইউক্রেনীয়কে আশ্রয় দিয়েছে পোল্যান্ড। এছাড়া হাঙ্গেরি, মলদোভা ও স্লোভাকিয়াতেও আশ্রয় নিয়েছেন হাজার হাজার ইউক্রেনীয়।
পোলিশ সরকার জানায় প্রতিদিন প্রায় ৫০ হাজার শরণার্থী প্রবেশ করছে।

টুইটে চলমান যুদ্ধ বন্ধের আহবান জানান গ্রান্ডি। বলেন, ইউক্রেনের মধ্যে যে কোটি মানুষ এখনো রয়ে গেছেন, তাদের কথা ভেবে এখন অস্ত্র ফেলে দেয়া উচিৎ। এতে করে সেখানে জীবন রক্ষাকারী মানবিক সাহায্য পাঠানো সম্ভব হবে। জাতিসংঘের ধারণা এই যুদ্ধে প্রায় এক কোটি ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছে আর তাদের ত্রাণ প্রয়োজন।