বাইডেন, জেলেনস্কির ৩০ মিনিটের ফোনালাপ

বাইডেন, জেলেনস্কির ৩০ মিনিটের ফোনালাপ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে দেশটির প্রেসিডেন্ট ভলোদোমির জেলেনস্কির সঙ্গে টেলিফোনে আধা ঘণ্টা কথা বলেছেন। রবিবার তাদের মধ্যে এই ফোনালাপ হয়েছে। খবর এএফপি ও এনডিটিভির।

এ প্রসঙ্গে এক টুইটবার্তায় জেলেনস্কি বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে আরেক দফা আলোচনা হলো। ইউক্রেনের নিরাপত্তা পরিস্থিতি, আর্থিক সহায়তা ও রাশিয়ার ওপর আর কী কী নিষেধাজ্ঞা জারি করা যায়— এসব বিষয়ে আমাদের মধ্যে কথা হয়েছে।’

হোয়াইট হাউস থেকে দেওয়া এক বিবৃতিতে এ সম্পর্কে বলা হয়, রাশিয়ার ওপর অর্থনৈতিক চাপ অব্যাহত রাখা হবে বলে জেলেনস্কিকে আশ্বাস দিয়েছেন বাইডেন। পাশাপাশি, ইউক্রেনকে আর্থিক সহায়তা দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

ইউক্রেনে হামলার প্রতিবাদে আন্তর্জাতিক প্রতিষ্ঠান ভিসা ও মাস্টারকার্ড মস্কো থেকে তাদের ব্যাবসা গোটানোর সিদ্ধান্ত নিয়েছে— ফোনালাপে এই বিষয়টিকেও গুরুত্ব দেন মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা এ বিষয়ে এএফপিকে জানান, যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের আইন প্রণেতারা ইউক্রেনে ১০ বিলিয়ন ডলার পাঠানোর ব্যাপারে ঐক্যমত্যে পৌঁছেছেন। গত সপ্তাহেই ইউক্রেনের সামরিক বাহিনীর জন্য ৩৫০ মিলিয়ন ডলার সহায়তা পাঠানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের ইতিহাসে এর আগে এক সঙ্গে এত অর্থ কোনো দেশকে সহায়তা হিসেবে পাঠানো হয়নি।’

তবে রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা জারির যে প্রস্তাব জেলেনস্কি দিয়েছিলেন, তা প্রত্যাখ্যানের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র প্রশাসন।

জো বাইডেনের সঙ্গে ফোনালাপের কয়েক ঘণ্টা আগে এক ভিডিওবার্তায় রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা দেওয়ার জন্য মার্কিন আইন প্রণেতাদের আহ্বান জানিয়েছিলেন জেলেনস্কি।