আগুনে ঘি ঢালার বিরোধিতা করবে চীন: ব্লিনকেনকে ওয়াং ই

আগুনে ঘি ঢালার বিরোধিতা করবে চীন: ব্লিনকেনকে ওয়াং ই

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনকে বলেছেন, ‘আগুনে ঘি ঢালবে’ এমন যে কোনো পদক্ষেপের বিরোধিতা করবে বেইজিং।

কেবলমাত্র আলোচনা ও মধ্যস্থতার মাধ্যমেই সংকটের সমাধান হতে পারে এমন মন্তব্য করে চীনা এ পররাষ্ট্রমন্ত্রী রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সরাসরি আলোচনাকে উৎসাহিত করার কথাও জানান।

দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দুই সপ্তাহে এ নিয়ে দুইবার ফোনালাপ হল বলে গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে ওয়াং ই বলেছেন, তিনি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সরাসরি আলোচনাকে উৎসাহিত করছেন। তাঁর মতে, চলমান সংকটটি কেবল আলোচনা ও সমঝোতার মাধ্যমেই সমাধান করা যেতে পারে।

রাশিয়া-ইউক্রেন সংঘাত চীনের জন্য একটি বড় চ্যালেঞ্জ তৈরি করেছে। কিন্তু বেইজিং এখনো ইউক্রেনে রুশ হামলার নিন্দা জানায়নি।

তবে ইউরোপে যুদ্ধকে চীন সমর্থন করতে চাইছে না বলে বেইজিংয়ের কথাবার্তায় প্রতীয়মান হয়। পাশাপাশি মস্কোর সঙ্গে সামরিক ও কৌশলগত সম্পর্ক জোরদার করতে চায় বেইজিং।

রাশিয়ার সঙ্গে ‘ন্যায্য আলোচনা’ করার জন্য যুক্তরাষ্ট্র, ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। এ ছাড়া ন্যাটোর সম্প্রসারণ নিয়ে রাশিয়ার যে নিরাপত্তা উদ্বেগ, তা স্বীকার করার জন্য এই পক্ষগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।