ক্ষমা করব না, আমরা ভুলে যাব না: জেলেনস্কি

ক্ষমা করব না, আমরা ভুলে যাব না: জেলেনস্কি

রাশিয়ার সেনাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শত্রুপক্ষকে হুশিয়ারি দিয়েছেন। তিনি বলেছেন, আমরা ক্ষমা করব না, আমরা ভুলে যাব না। আমরা প্রত্যেককে শাস্তি দেব।

ইউক্রেন প্রেসিডেন্ট আরও বলেন, আমাদের এই মাটিতে যুদ্ধে যারা নৃশংসতা করছে, তাদের কাউকে ছাড়ব না। কবরে যাওয়া ছাড়া তোমাদের রক্ষা নেই। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির সোমবারের প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

এক ভিডিওবার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট পশ্চিমা নেতাদের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন। সম্প্রতি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে তারা ইউক্রেনের সামরিক শিল্প কমপ্লেক্সে হামলা চালাতে পারে। তবে এ বিষয়ে পশ্চিমা নেতারা কোনো প্রতিক্রিয়া দেখাননি। এতেই ক্ষেপেছেন জেলেনস্কি।

তিনি বলেন, এ বিষয়ে বিশ্বের কোনো নেতা প্রতিক্রিয়া দেখিয়েছেন বলে আমি শুনিনি। আক্রমণকারীদের সাহস দেখেই বোঝা যায় যেসব নিষেধাজ্ঞা রাশিয়ার ওপর আরোপ করা হয়েছে তা যথেষ্ট নয়।

এ ধরনের হামলার আদেশ দিয়েছেন, যারা অপরাধে জড়িত তাদের বিচারের আওতায় আনতে ‘ট্রাইবুন্যাল’ গঠনের আহ্বান জানান জেলেনস্কি।

এর আগে রাশিয়ার সংবাদ সংস্থা তাস জানিয়েছিল, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের সেনারা ইউক্রেনের মিলিটারি-ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্সে ‘নির্ভুল’ অস্ত্র দিয়ে হামলা চালানোর সিদ্ধান্ত নিয়েছে। ফলে নিরাপত্তার স্বার্থে সেখান থেকে কর্মকর্তাদের সরে যেতে বলা হচ্ছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের দোনবাস অঞ্চলে ‘সামরিক অভিযানের’ ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকে গত ১১ দিনে ইউক্রেনের বেশ কয়েকটি শহর নিয়ন্ত্রণে নিয়েছেন রুশ সেনারা। ইউক্রেনের দাবি, তাদের প্রতিরোধে ১১ হাজার রুশ সেনা নিহত হয়েছেন।

এমজে/